May 5, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

মালিকের মনের খবর রাখে কুকুর, ভালো করার চেষ্টাও করে

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

মালিকের মনের অবস্থা ঠিক কী রকম, সে খবর থাকে পোষা কুকুরের কাছে। সে কারণে প্রভুর মন কোনো কারণে খারাপ থাকলে পোষা কুকুর  তার প্রভুর মন ভালো করার দায়িত্ব নিজের কাঁধে তুলে নেয়।

একটা গবেষণায় জানা গেছে, প্রভুর সঙ্গে যে সব কুকুরের সম্পর্ক অত্যন্ত গভীর হয়, তারা প্রভুর মন খারাপ কি না তা দরজা খোলা বা বন্ধ করা দেখেই বুঝে নিতে পারে।

কুকুররা শুধু প্রভুর মন খারাপ বুঝতেই পারে তা নয়, কীভাবে মন ভালো করে দিতে হবে সে উপায়ও তাদের জানা থাকে। গবেষক দলের প্রধান সদস্য এমিলি স্যানফোর্ড অন্তত সে ধরনের কথাই বলছেন।

তিনি আরো বলেন, আমরা বহুদিন ধরেই জানি, প্রভুরা বাড়ি ফিরে কাঁদলে পোষা কুকুর প্রভুর মুখ চেটে তাকে শান্ত করার চেষ্টা করে। এর পেছনে বৈজ্ঞানিক ব্যখ্যা রয়েছে বলে এক গবেষণায় জানান তিনি।

গবেষণায় বিভিন্ন প্রজাতির ৩৪ টি কুকুর এবং তাদের প্রভুদের নিয়ে পরীক্ষা করা হয়। গোল্ডেন রেট্রিভার, ল্যাবরাডর, শি জাস, পাগ এবং অন্যান্য মিশ্র প্রজাতির কুকুর নিয়ে এই গবেষণা করা হয়।

প্রতিবার ঘরের দরজা বন্ধ করে মালিকদের এমনভাবে ‘টুইঙ্কেল টুইঙ্কেল লিটিল স্টার’ গান করতে কিংবা কাঁদতে বলা হয়, যাতে তাদের পোষা কুকুর বাইরে থেকে শুনতে পায়।

গবেষকরা দেখতে চেয়েছিলেন প্রভুকে কাঁদতে দেখলে পোষা কুকুরের কী ধরনের প্রতিক্রিয়া হয়। গবেষণা চলাকালীন কুকুরদের স্ট্রেস লেভেল মেপে দেখা হয়।

দেখা যায় মালিকদের উদ্ধার করার সময় কুকুরদের স্ট্রেস লেভেল কম, কারণ কান্নায় তাদেরও মন খারাপ হয়ে গেছে কিন্তু এতটাও খারাপ হয়নি যে তারা মালিককে উদ্ধার করবে না।

সেই গবেষণা লার্নিং অ্যান্ড বিহেভিয়ার নামক জার্নালে প্রকাশ করা হয়। সেখান থেকে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি একটি প্রতিবেদন প্রকাশ করে। তাতে এসব তথ্য উল্লেখ করা হয়।

Related Posts

Leave a Reply