April 29, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

মাইনেটা যখন দৈনিক ২.৫ কোটি 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

বিশ্বের বড় বড় টেকনোলজি কম্পানি, ব্যাংকিং সেক্টর হোক বা অন্যত্র ভারতীয়রা গুরুত্বপূর্ণ পদে থেকে দেশটির নাম উজ্জ্বল করেছে বার বার। এর মধ্যে গুগলের সুন্দর পিচাই, মাইক্রোসফট-এর সিইও সত্য নাদেলার নাম উল্লেখযোগ্য। আর এই তালিকায় যুক্ত হতে চলেছে নতুন এক নাম- নিকেশ অরোরা। সাইবার সিকিওরিটি কম্পানি পালো অল্টো নেটওয়ার্কের সিইও হিসেবে নিযুক্ত হন নিকেশ। আর এই পদে আসীন হওয়ার সঙ্গে সঙ্গে তিনি বিশ্বের সবথেকে বেশি বেতন পাওয়া এগজিকিউটিভ হয়ে গেলেন।

নিকেশ অরোরা পালো অল্টো নেটওয়ার্ক কোম্পানিতে বার্ষিক প্যাকেজ ১২৮মিলিয়ন ডলার বেতনে যোগ দিয়েছেন। যা ভারতীয় মুদ্রায় ৮৫৮ কোটি টাকা । আর সেই হিসেবেই নিকেশের একদিনের বেতন ২.৫ কোটি টাকা ।

সংবাদ মাধ্যমে প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী,নিকেশ অরোরার আগে অ্যাপল কম্পানির সিইও টিম কুক বিশ্বের সবথেকে বেশি বেতন পাওয়া সিইও ছিলেন। তাঁর বার্ষিক বেতন ছিল ১১৯ মিলিয়ন ডলার।

৬ জুন থেকে নিকেশ পালো অল্টোর সিইও পদের দায়িত্ব নিলেন। ৫০ বছর বয়সী নিকেশ বিএইচইউ থেকে ইঞ্জিনিয়ারিং পাশ করেন। ১৯৮৯ সালে আইআইটি বারাণসী থেকে ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ে গ্র্যাজুয়েশন করে তিনি চাকরিতে যোগ দেন। তবে ওই চাকরি ছেড়ে তিনি আমেরিকা চলে যান এবং সেখানে বোস্টন কলেজ অব নর্থ ইস্টার্ন ইউনিভার্সিটি থেকে বিজনেস ম্যানেজমেন্ট নিয়ে পড়াশোনা করেন। এরপর বহু জায়গাতে চাকরি করেছেন তিনি। ২০০৪ সালে তিনি যোগ দেন গুগলে। ২০১৩ সালে তিনি গুগলে সবথেকে বেশি বেতন পাওয়া কর্মী ছিলেন। সেখানে তাঁর বার্ষিক বেতন ছিল প্রায় ৩৪৫ কোটি রুপি।

২০১৪ সালে তিনি গুগলের চাকরি ছেড়ে তিনি গ্লোবাল ইন্টারনেট ইনভেস্টমেন্ট বিজনেস হেড হিসেবে কাজ শুরু করেন। এক বছর পরে তিনি সিইও-র পদে আসীন হন সফট ব্যাংক গ্রুপ, এই একই সংস্থায়। আর সেখান থেকেই এবার তিনি পালো অল্টো নেটওয়ার্কের সিইও হিসেবে যোগদান করলেন।

Related Posts

Leave a Reply