May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

এনার চিঠি বুঝতেই ৫১ বছর পার

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

মেরিকাতে ১৯৬০ এর দশকের এক কুখ্যাত সিরিয়াল কিলারের সাংকেতিক ভাষায় লেখা একটি চিঠির অর্থ উদ্ধার করেছেন গবেষকরা। জোডিয়াক কিলার নামে পরিচিত এই খুনির চিঠিটি সান ফ্রান্সিসকো ক্রনিকল পত্রিকায় পাঠানো হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।

৩৪০ অক্ষরে লেখা চিঠিটির অর্থ উদ্ধার করেন যৌথভাবে আমেরিকা, বেলজিয়াম ও অস্ট্রেলিয়ার তিন ব্যক্তি। খুনি তার হত্যাকাণ্ডের সময় বিভিন্ন পত্রিকায় যেসব চিঠি পাঠাতেন এটিও সেগুলোর একটি।

১৯৬৮ ও ’৬৯ এর সময়ে ক্যালিফোর্নিয়ার সান ফ্রানসিসকো অঞ্চলে ত্রাস সৃষ্টি করা জোডিয়াক কিলারের আসল পরিচয় কখনোই জানা যায়নি। বিভিন্ন পত্রিকায় পাঠানো চিঠিতে এই খুনি ৩৭ ব্যক্তিকে হত্যার কথা দাবি করেন। তবে তদন্তকারীরা মোট পাঁচটি মৃত্যুর ব্যাপারেই নিশ্চিত হয়েছিলেন।

হলিউডে এই সিরিয়াল কিলারের ওপর ভিত্তি করে দুটি চলচ্চিত্রও নির্মিত হয়েছে। একটি ১৯৭১ সালে মুক্তি প্রাপ্ত ‘ডার্টি হ্যারি’, অপরটি ২০০৭ সালে স্বনামধন্য পরিচালক ডেভিড ফিঞ্চার নির্মিত ‘জোডিয়াক’।

চিঠিতে নিজের পরিচয় উল্লেখ না করে জোডিয়াক লিখেছেন, ‘আশা করি আমাকে ধরতে তোমরা বেশ মজা পাচ্ছো। আমি গ্যাস চেম্বার নিয়ে ভীত নই কারণ এটা আমাকে দ্রুত স্বর্গে পাঠাবে কারণ আমার জন্য কাজ করতে যথেষ্ঠ গোলাম আমার রয়েছে।’

এ সংক্রান্ত একটি ভিডিও প্রকাশ করেছেন মার্কিন ওয়েব ডিজাইনার ডেভিড অর‍্যানচ্যাক। তিনি বলেন, অস্ট্রেলিয়ার গণিতবিদ স্যাম ব্লেক ও বেলজিয়ামের কোড-ব্রেকিং সফটওয়্যার ইঞ্জিনিয়ার জার্ল ভ্যান ইয়াইকের সঙ্গে যৌথভাবে তিনি এই চিঠির অর্থ উদ্ধার করেছেন।

সান ফ্রান্সিসকো ক্রনিকলের সূত্রে বিবিসি জানায়, এটিই জোডিয়াকের প্রথম অর্থ উদ্ধার হওয়া চিঠি নয়। এখনো দুটি চিঠি বাকি আছে যেগুলোর একটায় তার পরিচয় উল্লেখ থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

অর‍্যানচ্যাক জানান, অন্যান্য চিঠিগুলোর মতো এটিও মনোযোগ আকর্ষণ করতেই জোডিয়াক লিখেছিলেন। অর্থ উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে এফবিআই-এর পক্ষ থেকে বলে হয়েছে, তারা নিহতদের বিচারের জন্য কাজ করে যাচ্ছেন।

Related Posts

Leave a Reply