May 12, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

ক্লান্তি, অবসাদ ও দুশ্চিন্তা কমাতে ওষুধ নয় ভরসা রাখুন এই খাবারে

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
পৃথিবীতে খুব কম মানুষই রয়েছেন যাদের জীবনে অবসাদ ও দুশ্চিন্তা নামক কোনও শব্দের সঙ্গে পরিচিতি নেই। আমরা কম-বেশি সকলেই এই দুটি শব্দের সঙ্গে পরিচিত। এক্ষেত্রে সবচেয়ে বড় অনুঘটকের কাজ করে ক্লান্তি।
স্ট্রেস থেকে অবসাদ ও দুশ্চিন্তা আমাদের মনে গেড়ে বসে। এর ফলে যেমন ক্ষতিগ্রস্ত হয় আমাদের শরীর, তেমনই আমাদের মুড ও আচরণেও ব্যাপক পরিবর্তন ঘটে। আর যেকোনও বয়সেই এটি আমাদের হতে পারে। অবসাদ ও দুশ্চিন্তার কোনও বয়স নেই। তবে সুস্থভাবে বাঁচতে গেলে আমাদের এই জিনিসগুলি থেকে বেরিয়ে আসতে হবে। এইসকল বাধা কাটিয়ে জীবনে সফল হতে গেলে কি করতে হবে, কোন খাবার আপনাকে ক্লান্তি, অবসাদ ও দুশ্চিন্তা মুক্ত করতে পারবে তা জেনে নিন নিচে ।
গ্রিন টি : অবসাদ, ক্লান্তি ইত্যাদি দূর করতে গ্রিন টি-র জুড়ি নেই। থিয়নাইন নামের অ্যামাইনো অ্যাসিড এতে রয়েছে। এছাড়া রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্টস। এই দুটি দুশ্চিন্তা কমায়, ভালো ঘুমের অনুঘটক রূপে কাজ করে।
অ্যামন্ড : স্ট্রেস কমাতে অ্যামন্ডের জুড়ি নেই। এতে রয়েছে ম্যাগনেশিয়াম, জিঙ্ক, ভিটামিন ই এবং ভিটামিন বি২। এর থেকে বেরনো রাসায়নিক সেরোটিন মুডের হেরফের হওয়া কমায়। এছাড়া বয়স ধরে রাখতে ও স্ট্রেস কমাতেও বিশেষ সাহায্য করে।
ডার্ক চকোলেট : ডার্ক চকোলেটে রয়েছে ফ্ল্যাভোনয়েডস যা মস্তিষ্কের চাপকে অনেকটা হালকা করে দেয়। সমীক্ষায় দেখা গিয়েছে, যারা নিয়মিত ডার্ক চকোলেট খান তাদের কর্টিসলের (স্ট্রেস হরমোন) মাত্রা অনেক কম থাকে।
ব্লু বেরি ব্লু:  বেরিতে ভিটামিন সি রয়েছে প্রচুর পরিমাণে। এটি স্ট্রেসের সঙ্গে লড়াই করে। এছাড়া অবসাদ ও উদ্বেগ কমাতেও বিশেষ ভূমিকা নেয়।
ব্রকোলি : ব্রকোলিতে রয়েছে ভিটামিন বি ও রিবোফ্ল্যাভিন যা স্ট্রেস ও অবসাদকে কমাতে সাহায্য করে। এছাড়া এতে রয়েছে ফলিক অ্যাসিড যেটিও ক্লান্তি, অবসাদ ও উদ্বেগকে দূরে সরিয়ে দেয়।
চর্বি যুক্ত মাছ : বড় চর্বি যুক্ত মাছে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকে। যা মনকে ফুরফুরে রাখতে সাহায্য করে। পাশাপাশি ক্লান্তি ও অবসাদ কমাতেও এটি বিশেষ সাহায্য করে।

Related Posts

Leave a Reply