May 3, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

সবচেয়ে খারাপ ৫ বছরে  একাকিত্বে কিমের দেশ 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন স্বীকার করে নিয়েছেন, তার দেশের অর্থনৈতিক উন্নয়ন পরিকল্পনা সর্বক্ষেত্রে ব্যাহত হয়েছে। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের সূত্র দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

কিম জং উন বলেছেন, অভূতপূর্বভাবে গত পাঁচ বছর আমাদের দেশের জন্য সবচেয়ে খারাপের ছিল। আমাদের সামনে বর্তমান একাধিক চ্যালেঞ্জ মোকাবেলা করার সর্বাধিক এবং দ্রুততম উপায় হলো- আমাদের নিজস্ব শক্তি এবং আমাদের নির্ভরশীল ক্ষমতা শক্তিশালী করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাওয়া।

ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির কংগ্রেসে এসব কথা বলেন কিম জং উন। গত পাঁচ বছরে এটা ছিল এ ধরনের প্রথম জমায়েত। উত্তর কোরিয়ার ইতিহাসে এ ধরনের জমায়েতের ঘটনা অষ্টম। নব-নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণের কিছুদিন আগে এই আয়োজন ভিন্ন গুরুত্ব বহন করছে।

এদিকে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে একাধিকবার বৈঠক হলেও তা ফলপ্রসূ হয়নি। তার ওপর করোনাভাইরাস মহামারির কারণে পার্শ্ববর্তী দেশ চীনের সঙ্গেও বিচ্ছিন্ন হয়ে আছে কিমের দেশ। এ ধরনের একাকীত্ব আর কখনো উত্তর কোরিয়াকে পেয়ে বসেনি।

জানা গেছে, গত মঙ্গলবার উত্তর কোরিয়ার রাজধানীতে কংগ্রেস বসেছিল। সেখানে কয়েক হাজার মানুষ জমায়েত হলেও কারো মুখে মাস্ক ছিল না।

Related Posts

Leave a Reply