May 6, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

অবশেষে দিল্লির জয়, গালওয়ানে পাঁচজন নিহত মানল চীন

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

গালওয়ান সীমান্তে সংঘর্ষে চীনের পাঁচজন কর্মকর্তা ও সৈনিকের প্রাণ গেছে।  অবশেষে বিষয়টি স্বীকার করলো চীন। গত বছর গালওয়ানে ভারতীয় সেনাদের সঙ্গে সংঘর্ষে পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)-র পাঁচজন প্রাণ হারান বলে স্বীকার করেছে বেইজিং।

সংখ্যার হিসাব ভারত কিংবা আন্তর্জাতিক সংবাদ সংস্থার সঙ্গে না মিললেও এই প্রথম চীন যে প্রাণহানির কথা মেনে নিল, তা কূটনৈতিক সাফল্যে বলেই মনে করছে দিল্লি।

দীর্ঘ টানাপড়েনের পর সম্প্রতি লাদাখে প্যাংগং হ্রদের তীর থেকে সেনা সরাতে শুরু করেছে চীন। এর মধ্যেই চীনা ‘পিএলএ ডেইলি’র একটি প্রতিবেদন সামনে নিয়ে এসেছে চীন সরকারের মুখপত্র ‘গ্লোবাল টাইমস’।

তাতে বলা হয়েছে, কারাকোরাম পর্বতে মোতায়েন ফ্রন্টিয়ার অফিসার এবং জওয়ান মিলিয়ে পাঁচজনের কথা উল্লেখ করে সেন্ট্রাল মিলিটারি কমিশন (সিএমসি) জানিয়েছে, ২০২০ সালের জুনে গালওয়ানে ভারতের সঙ্গে সংঘর্ষে মৃত্যু হয়েছে তাদের পাঁচজনের।

নিহতদের মধ্যে শিনজিয়াং মিলিটারি কম্যান্ডের রেজিমেন্টাল কমান্ডার কুই ফাবাওয়ের নাম সামনে এনেছে ‘গ্লোবাল টাইমস’।

অন্যদের চেং হংজুন, চেন শিয়াংরং, শিয়াও সিউয়ান এবং ওয়াং ঝুরাং নামে শনাক্ত করা হয়েছে। তাদের মধ্যে চেং হংজুনকে সীমান্ত সুরক্ষায় অবদানের জন্য বিশেষ মরণোত্তর সম্মান প্রদান করা হয়েছে। বাকিদের প্রথম শ্রেণির জওয়ান হিসেবে মরণোত্তর সম্মাননা জানানো হয়।

Related Posts

Leave a Reply