May 3, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

ঘরবন্দি একঘেয়ামি কাটাতে জিভে জল আনা জিলিপি 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
সামগ্রী : ময়দা- ১ কাপ, দই- হাফ কাপ, খাবারে ব্যবহৃত কমলা রং- এক চামচ,  চিনি- ১ কাপ, জল- ১ কাপ, জাফরানের বীজ- ৫-৬ টা, সাজানোর জন্য় রাবরি।

পদ্ধতি: একটা বড় বাটিতে পরিমাণ মতো ময়দা, দই, কমলা রং এবং জল নিয়ে ভালো করে মেশান। জলটা একটু আন্দাজ করে দেবেন কিন্তু! এবার এই মিশ্রনটা একটা কাপড়ে ঢেকে ৮-৯ ঘন্টা রেকে দিন। ফ্রিজে রাখবেন না যেন।  এবার পরিমাণ মতো জলে চিনি এবং জাফরান মিলিয়ে রস বানিয়ে ফেলুন। কীভাবে বানাবেন? খুব সহজ! প্রথমে অল্প আঁচে, তারপর বেশি আঁচে চিনি এবং জাফরান দেওয়া জলটা ফোটান. এক সময়ে গিয়ে দেখবেন রসটা তৈরি হয়ে গেছে। জিলিপির মিশ্রনটা যে কাপড় দিয়ে ঢাকা দিয়েছেন সেটির দুদিক বেঁধে একটা পুটুলি মতো বানিয়ে ফেলুন। আরে কড়াইয়ে মিশ্রনটা ঢালতে হবে তো!

পুটুলিতে পরিমাণ মতো মিশ্রনটি নিয়ে এবার কড়াইয়ে গোলগোল করে ঢালতে থাকুন। মিষ্টির দোকানে দেখেন নি, সেইভাবে করুন। যখন দেখবেন জিলিপিটা উজ্জ্বল হলুদ রঙের হয়ে গেছে, তখন সাবধানে উলটে দিন, যাতে দুই দিকই সমানভাবে ভাজা হয়।  জিলিপি ভাজা হলে গেলে সেগুলি এবার রসের মধ্য়ে ফেলুন। ২-৩ মিনিট রেখে তুলে নিন। তরপর একটা প্লেটে পরিবেশন করুন গরম গরম জিলিপিগুলি। ইচ্ছা হলে জিলিপির উপরে রাবরি দিয়ে সাজাতে পারেন। তবে এমনটা না করলেও চলে কিন্তু!

Related Posts

Leave a Reply