April 30, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

বেতন না পেলেও তাড়াতে পারবে না : কলকাতা হাইকোর্টের

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

রোনা মহামারিতে ভারতের পশ্চিমবঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ক্লাস নিচ্ছে অনলাইনে। এই সময় কোনো শিক্ষার্থী স্কুলের বেতন দিতে না পারলে বা বকেয়া থাকলেও স্কুল তার নাম বাদ দিতে পারবে না বলেই জানিয়েছে কলকাতা হাইকোর্ট।

কলকাতা হাইকোর্টের বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় ও বিচারপতি মৌসুমি ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে।

আদালতের নির্দেশে বলা হয়েছে, স্কুলের বেতন বকেয়া থাকলে বা না দিতে পারলেও কোনো ছাত্রের ক্লাস বাতিল বা স্কুল থেকে তার নাম বাদ দেওয়া যাবে না। কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হাইকোর্টের অনুমতি ছাড়া কিছু করতে পারবে না স্কুলগুলো। আগামী ৩ জুলাই এ বিষয়ে পরবর্তী শুনানি অনুষ্ঠিত হবে। ততদিন পর্যন্ত এই নির্দেশিকা কার্যকর থাকবে।

গত বছর মার্চ মাস থেকে পশ্চিমবঙ্গের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। করোনার প্রথম ঢেউ কিছুটা কমার পরে নবম ও দশম শ্রেণির ছাত্র-ছাত্রীদের নিয়ে ক্লাস শুরু হলেও কিছুদিনের মধ্যেই তা বন্ধ করে দিতে হয়। কিন্তু এর মধ্যেই রাজ্যের বিভিন্ন স্কুলের বিরুদ্ধে বেতন বৃদ্ধির অভিযোগ উঠেছে। অনেক স্কুলের বাইরে বিক্ষোভও দেখিয়েছেন অভিভাবকরা।

অভিভাবকদের দাবি, করোনার মধ্যে অনেক অভিভাবক আর্থিক সমস্যায় পড়েছেন। তাই স্কুলের উচিত এই পরিস্থিতিতে একটু মানবিক হওয়া। এ বিষয়ে একটি মামলা হয় কলকাতা হাইকোর্টে। সেই মামলার শুনানিতেই এই নির্দেশ দিয়েছেন বিচারপতিরা।

Related Posts

Leave a Reply