May 3, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ড্রাগনকে খারাপ বলে ১৮ বছর জলাঞ্জলি চীনা বিলিয়নেয়ারের 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
চীন সরকারের সমালোচনা করায় বিলিয়নেয়ারকে ১৮ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। এক প্রতিবেদনে জানা ফেছে, বিলিয়নেয়ার সান দাওয়ের (৬৭) বিরুদ্ধে বিবাদে জড়ানো এবং উত্তেজনা উসকে দেওয়ার অভিযোগ প্রমাণ হয়েছে।

চীন সরকারের দাবি, দোষ প্রমাণ হওয়ায় তাকে ১৮ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। অবৈধভাবে জমি দখল, সরকারি স্থাপনায় হামলার জন্য গণজমায়েত এবং সরকারি কর্মকর্তাদের কাজে বাধা দেওয়ার অভিযোগও রয়েছে সানের বিরুদ্ধে।

বিবিসির ওই প্রতিবেদনে বলা হয়েছে, ১৮ বছর কারাদণ্ডের পাশাপাশি তাকে তিন দশমিক ১১ মিলিয়ন ইয়ান অর্থদণ্ড করা হয়েছে।

চীনে স্পষ্টভাষী করপোরেট ব্যক্তিদের সাজার সর্বশেষ উদাহরণ হলেন ব্যবসায়ী সান। এর আগে তিনি বিভিন্ন সময়ে মানবাধিকার এবং রাজনৈতিক গুরুত্বপূর্ণ বিষয়ের সমালোচনা করেছেন।

জানা গেছে, সরকার পরিচালিত একটি ফার্মের সঙ্গে জমিসংক্রান্ত বিষয়ে ঝামেলা হয় তার। পরে ২০২০ সালেই সানকে আটক করা হয়। ওই সময় সান দাউ বলেছিলেন, পুলিশের সঙ্গে ঝামেলায় তার বেশ কয়েকজন কর্মী আহত হয়েছেন। নিজের বিরুদ্ধে আনা অনেক অভিযোগ অস্বীকার করেছেন ‘নিজেকে কমিউনিস্ট পার্টির সক্রিয় সদস্য’ দাবি করা এই ব্যবসায়ী।

অবশ্য নিজের কিছু ভুলের কথা স্বীকারও করেছেন সান। অনলাইনে বার্তা পাঠানোর বিষয়টি তিনি মেনে নিয়েছেন। নিজে দায় নিয়ে আটক অন্যদের মুক্তি দেওয়ারও আহ্বান জানিয়েছেন তিনি।

Related Posts

Leave a Reply