May 7, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular সফর

যে শহর কখনো ঘুমায় না

[kodex_post_like_buttons]

ট্রাভেল ডেস্ক :

থাইল্যান্ডের একটি শহরের নাম ফুকেট।লক্ষ্য ছিল ট্রেনে  ব্যাংকক থেকে ফুকেট যাওয়ার।বাসে এবং ট্রেনে যেতে সময় লাগে ১২ ঘণ্টা।খুব ভাল ভিআইপি বাসে গেলে খরচ পড়ে ৯০০ থেকে ১১০০ বাথ (২.৭৫ টাকা = ১ বাথ) বাংলা আড়াই থেকে ৩ হাজার টাকা।তবে একটু চালাক না হলে ভ্রমণটা একটু কষ্টদায়ক হবে।কারন অনেক বাস কাউন্টার থেকে ভিআইপি বাসের ছবি দেখিয়ে টাকা নিয়ে সাধারন বাসে ভ্রমন করায়।

তবে ব্যাংকক থেকে সরাসরি ট্রেনে ফুকেট যাওয়া যায় না ব্যাংকক রেইলষ্টেশন থেকে সুরাত থানি এবং সেখান থেকে বাসে ফুকেট।ট্রেন খরচ অবশ্য অনেক কম।ট্রেনে উঠে অবাক হয়ে যাবেন যখন দেখবেন এয়ারহস্টেজের মতো কয়েকটা মেয়ে আপনাকে বাসে উঠতেই জুস, পুডিং কেক, জল ইত্যাদি খেতে দেবে । সেখান থেকে প্রায় ৫ ঘণ্টা সময় লাগে ফুকেট যেতে।সেখান থেকে ট্যাক্সিতে করে যেতে হবে হোটেলে।

ফুকেটকে বিদেশীদের শহর বলা হয় কারন পুরো ফুকেট জুড়ে ব্রিটিশ, আমেরিকান ও মধ্যপ্রাচ্যের পর্যটকদের সমাগম।বাঙালি নাই বললেই চলে।হোটেলে থাকার খরচ অনেক বেশি হলেও অফ সিজনে ভাড়া অর্ধেক।সিজন হচ্ছে ডিসেম্বর থেকে মার্চ-এপ্রিল।মোটামুটি সাধারন হোটেলের ভাড়া আঠারশ থেকে ২ হাজার টাকা হলেও অফ সিজনে ভাড়া অর্ধেক।

রেস্টুরেন্ট গুলোতে মদ ও বিয়ারের ছড়াছড়ি।ফুর্তি চলে ভোর ৬টা পর্যন্ত। আবার শুরু হয় রাতে।ফুকেটের রাস্তায় রাস্তায় হরেকরকমের খাওয়া পাওয়া যায়। তাদের মধ্যে ফল, নুডুলস, ফ্রাইড রাইস, চিকেন ফ্রাই, সুপ, কেক আরও নাম না জানা অনেক খাবার। তাছাড়া কেএফসি, বার্গার কিং, মেগডোনাল্ডস, সাবওয়েতো আছেই।এদের দামের সাথে বাংলাদেশের আকাশ পাতাল তফাৎ।

Related Posts

Leave a Reply