April 29, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular শারীরিক

কিনে আর ঠকতে হবে না, দূষিত মাছ চেনার উপায় এখন আপনার হাতের মুঠোয়

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

পনার পাতের মাছটি কি দূষিত? ভাবছেন, তা জানবেন কীভাবে? এ বিষয়ে আর ভাবার দরকার নেই। বাজারে গিয়ে মাছ পরীক্ষা এবার আপনার হাতের মুঠোয়। পরীক্ষার ফলাফলও জানতে পারবেন মাত্র ২ মিনিটের মধ্যেই। কেন্দ্রীয় কৃষি মন্ত্রকের অন্তর্গত সেন্ট্রাল ইনস্টিটিউট অফ ফিসারিস টেকনোলজি একটি Rapid detection kit তৈরি করেছে। যার মাধ্যমে খুব সহজেই পরীক্ষা করা যাবে মাছে দূষণের বিষয়টি।

মাছে দূষণ পরীক্ষা করার জন্য রাপিড ডিটেকশন কিড-এর পেপার স্ট্রিপ প্রথমে মাছের উপর ঘষে, তারপর সেই স্ট্রিপের উপর ১ ফোঁটা কেমিক্যাল সলিউশন দিতে হবে। মাত্র ২ মিনিটের মধ্যেই পরীক্ষার ফলাফল চলে আসবে আপনার হাতে। কিটটির রং পরিবর্তনের সঙ্গে সঙ্গেই বুঝতে পারবেন মাছ কতটা পরিমাণে দূষিত হয়েছে।

সেন্ট্রাল ইনস্টিটিউট অফ ফিসারিস টেকনোলজির ডিরেক্টর সি.এন.রবিশঙ্কর জানিয়েছেন যে, ৬ মাস আগে মাছ সংরক্ষণের জন্য যে সমস্ত কেমিক্যালস ব্যবহার করা হয়েছিল, তা উন্নত করা হচ্ছে। এই সমস্ত কেমিক্যালসের মধ্যে কিছু কিছু মানুষের জন্য বেশ ক্ষতিকর।

কী কী কেমিক্যালস ব্যবহার করা হচ্ছে এই কিটে?
গবেষকরা জানাচ্ছেন, রিপিড ডিটেকশন কিট-এ ফর্ম্যালিন এবং অ্যামোনিয়া ব্যবহার করা হচ্ছে। জানা যাচ্ছে, কিটটির দাম ৫ টাকারও কম হতে পারে।

Related Posts

Leave a Reply