May 4, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

নাকে-মুখে ব্ল্যাকহেডস আর কালচে ছোপে জরাজীর্ণ ? ব্যবহার করুন এই উপকরণ!

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

বেশির ভাগ মানুষই সবচেয়ে বেশি সচেতন নিজের মুখ নিয়ে। মুখের সৌন্দর্য ধরে রাখতে প্রয়োজন নিয়মিত মুখের ত্বকের সঠিক যত্ন নেওয়া। আর মুখের সৌন্দর্যের ক্ষেত্রে একটি বড় স’ম’স্যা হল ব্ল্যাকহে’ডস। আমাদের অনেকেরই নাকে ও মুখে ব্ল্যা’কহে’ডস ওঠে। আর এই ব্ল্যা’কহে’ডস নিয়ে দুশ্চি’ন্তার অন্ত নেই! পার্লারে গিয়ে স্ক্র্যাবিং, ফেসিয়াল, ক্লিনিং— কত কী না করি আমরা!

তারপরেও সম’স্যা কিন্তু থেকেই যায়। ব্ল্যা’কহে’ডস-এর এই সমস্যা পুরোপুরি দূর করতে আজ জেনে নিন আলুর ব্যবহার। অবা’ক হচ্ছেন! ত্বকের পরিচর্যায় আলু অত্যন্ত কার্যকরী একটি উপাদান। বিশেষ করে ব্ল্যা’কহে’ডস-এর সমস্যায় এটির কার্যকারীতা অবি’শ্বাস্য!

উপকরণ: ১টি মাঝারি মাপের আলু, ১ চামচ অ্যাপেল সাইডার ভিনেগার, পর্যাপ্ত পরিমাণে জল ।

পদ্ধতি: একটি মাঝারি মাপের আলু ভাল করে ধুয়ে পরিষ্কার করে খোসা ছাড়িয়ে ছোট ছোট টু’করো করে কা’টুন। এ বার আলুর টু’করোগুলোকে অ্যাপেল সাইডার ভিনেগারের সঙ্গে মিশিয়ে ভাল করে ব্লে’ন্ড করুন বা মিহি করে বেটে নিন। আলু আর অ্যাপেল সাইডার ভিনেগারের মিশ্রণটি সামান্য জল দিয়ে পাতলা করে নিন। এ বার এই মিশ্রণটি একটি আইস ট্রেতে ঢেলে ডিপ ফ্রিজে ৩-৪ ঘণ্টা রেখে দিন।

ক্লিনজার বা সামান্য উষ্ণ জল দিয়ে মুখ ভাল করে পরিষ্কার করে নিন। এ বার বরফ হয়ে যাওয়া আলু আর অ্যাপেল সাইডার ভিনেগারের মিশ্রণের টু’করো নিয়ে ত্বকের উপর (বিশেষ করে ব্ল্যা’কহে’ডস আ’ক্রা’ন্ত স্থানে) মালিশ করুন। দিনে ২-৩ বার এই পদ্ধতিতে আলু আর অ্যাপেল সাইডার ভিনেগারের মিশ্রণটি দিয়ে ত্বকের ব্ল্যা’কহে’ডস আ’ক্রা’ন্ত স্থানে মালিশ করতে পারলে সপ্তাহ দুয়েকের মধ্যেই স’ম’স্যা অনেকটাই নিয়ন্ত্রণে চলে আসবে।

Related Posts

Leave a Reply