May 7, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

এই ১০০ এ মোদির সঙ্গে কাঁধ মিলিয়ে আবদুল গানি বারাদারও 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
বিশ্বের একশ প্রভাবশালী ব্যক্তির তালিকায় এবার উঠে এলো তালেবানের সহ-প্রতিষ্ঠাতা ও আফগান সরকারের উপ-প্রধানমন্ত্রী মোল্লা আবদুল গানি বারাদারের নাম। বিখ্যাত টাইমস ম্যাগাজিনের ২০২১ সালের সমীক্ষায়, প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে তালেবানের এ নেতা স্থান পেলেন। বুধবার একশ প্রভাবশালীর নামের তালিকা প্রকাশ করে ম্যাগাজিনটি।
এই তালিকায় নাম রয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিরও। সঙ্গে জায়গা করে নিয়েছেন আদার পুনাওয়ালাও।  আফগানিস্তানের রাজধানী কাবুল গত ১৫ আগস্ট তালেবান নিয়ন্ত্রণে নেওয়ার সময় সমঝোতার কেন্দ্রবিন্দুতে ছিলেন এই নেতা। সেসময় তালেবানের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেন তিনি যেমন, তালেবানের কাবুল দখলের সময় রক্তপাতহীন লড়াই, আফগানিস্তানের সবাইকে সাধারণ ক্ষমা করে দেওয়া এবং প্রতিবেশী দেশ, বিশেষ করে চীন ও পাকিস্তানের সঙ্গে যোগাযোগ এবং সফরের বিষয়ে।
একজন শান্ত, অগোচরে থাকা ব্যক্তি বারাদার, যিনি খুব কমই প্রকাশ্যে বক্তব্য রাখেন। তবুও তালেবানের মধ্যে তিনিই দেশটির আর্থিক সহায়তার পথ খোলার জন্য আলোচনার দায়ভার নিতে পারেন। টাইমসের সমীক্ষায় তাকে ‘ক্যারিশমাটিক সামরিক নেতা’ ও ‘গভীর ধার্মিক ব্যক্তি’ বলা হয়েছে।
তালেবানের অন্তর্বর্তীকালিন সরকারের উপ-প্রধানমন্ত্রী হয়েছেন তিনি। তরুণদের কাছে গ্রহণযোগ্য অন্য তালেবান নেতাদেরও শীর্ষ স্থানে বসিয়েছেন। এখন তিনি আফগানিস্তানের ভবিষ্যতের ভিত্তি হিসেবে দাঁড়িয়ে আছেন বলে মনে করা হচ্ছে।

Related Posts

Leave a Reply