May 3, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

রহস্যময় কারণে এই গ্রামের মানুষরা যুগ যুগ ধরে মাটিতেই শোন

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :ভারতের দক্ষিণ দিনাজপুরের পীরপাল গ্রামের বাসিন্দারা অন্যান্য গ্রামের মতো নয়। তারা যুগ যুগ ধরে মাটির বিছানায় ঘুমিয়ে আসছে। এভাবে তাদের ঘুমানোর কারণ পীরসাহেবের প্রতি মহব্বত।

জানা গেছে, গ্রামের আরাধ্য পীরসাহেব ঘুমিয়ে আছেন মাটির নিচে। তাহলে কীভাবে তারা মাটি ছেড়ে খাট-চৌকিতে শুবে? তাদের পীরসাহেব হচ্ছেন ইতিহাসখ্যাত যোদ্ধা বখতিয়ার খলজি।
ইতিহাস থেকে জানা যায়, মাত্র সতেরোজনের ঘোড়সওয়ার বাহিনী নিয়ে লক্ষ্মণ সেনকে হারিয়ে গৌড়বঙ্গের দখল নিয়েছিলেন বখতিয়ার খলজি। আর ইতিহাসখ্যাত এ বখতিয়ার খলজির সমাধি রয়েছে ভারতের দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুর ব্লকের পীরপাল গ্রামে।
গ্রামবাসীরা তাকে মানেন একজন পীর বলে। হাজার তিনেক মানুষের বাস এ গ্রামে। আছে একটি প্রাথমিক স্কুল, গঙ্গারামপুরের সঙ্গে সংযোগকারী পাকা রাস্তাও।
একে তো পীর তার ওপর একসময়ের রাজাও। তিনি শায়িত মাটির নিচে। গ্রামবাসীরা কি আর খাটে শুতে পারেন? তাই খাট-চৌকি তাদের গ্রামে নো এন্ট্রি। ঘর বা বারান্দায় মাটি জমিয়ে উঁচু করে তার ওপরই বিছানা পেতে শোয়ার ব্যবস্থা গ্রামে।
এ ব্যবস্থা কবে থেকে কেউ জানে না। কে কি বলছে তা নিয়েও পীরপাল গ্রামের বাসিন্দাদের মাথাব্যথা নেই। তাদের অনেকে বিশ্বাস করেন যে, আজও গ্রামের পথে-ঘাটে ঘুরে বেড়ান পীরসাহেব।

Related Posts

Leave a Reply