May 5, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

মাত্র এক রাতেই ১১টি দিন হারিয়ে যে মাসটি ১৯ দিনের !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

মাত্র ১৯ দিনেই এক মাস পূর্ণ হয়, এ কথা শুনলে যে কেউ চোখ কপালে তুলবেন। কিন্তু ঘটনা যে সত্যি। পলাশি যুদ্ধের ৫ বছর আগে অর্থাৎ ১৭৫২ সালে ফিওে গেলেই এর প্রমাণ পাওয়া যাবে। কারণ ১৭৫২ সালের সেপ্টেম্বর মাসটি ছিল ১৯ দিনের।

১৭৫২ সালের ক্যালেন্ডারে কিন্তু এটাই রয়েছে। ১৭৫২ সালে সেপ্টেম্বর মাস ছিল ১৯ দিনের। সে বছরের ইংল্যান্ডে জুলিয়ান ক্যালেন্ডার প্রচলিত ছিল। জুলিয়ান ক্যালেন্ডার অনুযায়ী এক বছর ধরা হত ৩৬৫ দিন ৬ ঘণ্টাকে। অন্যদিকে, গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৬ সেকেন্ডকে ধরা হয় এক বছর।

ইউরোপের অন্যান্য দেশে ১৭৫২ সালের আগেই গ্রেগরিয়ান ক্যালেন্ডার-এর প্রচলন শুরু হয়। কিন্তু ইংল্যান্ডে তখনো জুলিয়ান ক্যালেন্ডার অনুসরণ করা হতো। এর ফলে ইংল্যান্ডের সাধারণ মানুষ আন্তর্জাতিক বিষয়ে খবরাখবরে তারিখের বিভ্রান্তির শিকার হতেন বলে জানা যায়।

অবশেষে ইংল্যান্ডের পার্লামেন্টে জুলিয়ান ক্যালেন্ডার সংস্কার করে গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসরণের সিদ্ধান্ত নেয়। অনেকেই এ সিদ্ধান্তকে মেনে নিতে দ্বিমত পোষণ করেন। কিন্তু পরে আন্তর্জাতিক সুবিধের কথা চিন্তা করে সকলেই নয়া তারিখসূচি মেনে নেন। হিসেব করে দেখা যায়, গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী ইংল্যান্ড প্রায় ১১ দিন পিছিয়ে ছিল।

এখন এর সমাধান কী? শেষ পর্যন্ত ২ সেপ্টেম্বরের পর জুলিয়ান ক্যালেন্ডার বর্জন করা হয়, ৩ সেপ্টেম্বরকে ৩+১১ অর্থাৎ ১৪ সেপ্টেম্বর হিসেব করার জন্য সকলকে নির্দেশ দেয়া হয়। দোসরা সেপ্টেম্বর ইংল্যান্ডের বাসিন্দারা সমস্ত দপ্তরের কাজে ২ সেপ্টেম্বর তারিখটি ব্যবহার করেন। কিন্তু ওই দিন রাতে, অর্থাৎ ২ সেপ্টেম্বর রাতে ঘুমোতে গেলে, তাদের ঘুম ভাঙে ১৪ সেপ্টেম্বরে।

মাত্র এক রাতের ব্যবধানে ১১টি দিন হারিয়ে যায় ইংল্যান্ডের ইতিহাস থেকে। মজার বিষয়, সে বছর ৩-১৩ সেপ্টেম্বর যাদের জন্ম হয় তারা আর জন্মদিন সেলিব্রেট করতে পারলেন না।

Related Posts

Leave a Reply