May 4, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

গর্ভেই রদবদল অন্যের সন্তান

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
টেস্টটিউব বা আইভিএফ (ইন ভিট্রো ফার্টিলাইজেশন) পদ্ধতি ব্যবহার করে সন্তান জন্ম দেওয়ার পর এক দম্পতি বুঝতে পেরেছেন, এই সন্তান তাদের নয়। মূলত, শিশুর চেহারা দম্পতির কারো সঙ্গে একেবারে না মেলার পর সন্দেহের সূচনা ঘটে। পরে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা গেছে, যে সন্তান গর্ভে ধারণ করে জন্ম দিয়েছেন ড্যাফনা ও আলেকজান্ডার দম্পতি, তার সঙ্গে ডিএনএ মিলছে না।

বলে রাখা ভালো, টেস্টটিউব বা আইভিএফ (ইন ভিট্রো ফার্টিলাইজেশন) পদ্ধতি হচ্ছে মানবদেহের বাইরে শুক্রাণুর দ্বারা ডিম্বাণু নিষিক্ত করার পদ্ধতি। এ পদ্ধতিতে নিষেক করা হয় একটি টেস্টটিউবে। তবে ভ্রুণ টেস্টটিউবে বেড়ে ওঠে না, বেড়ে ওঠে মায়ের জরায়ুতেই; যেভাবে অন্য বাচ্চারা মায়ের গর্ভে বেড়ে ওঠে সেভাবেই।

ক্যালিফোর্নিয়ার নারী ড্যাফনার গর্ভে সন্তান বেড়ে উঠলেও ভ্রুণ বদলে গিয়েছিল। মূলত, টেস্টটিউবে নিষেক করার পর গর্ভে ভ্রুণ প্রতিস্থাপনের সময় অদল-বদল হয়ে গিয়েছিল।

এ ঘটনায় হাসপাতালের বিরুদ্ধে অভিযোগ করেছেন ড্যাফনা ও আলেকজান্ডার কার্ডিনাল। তাদের দাবি, ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে তারা একটি শিশুর জন্ম দেন; কিন্তু শিশুর চেহারার সাথে কিছুই মিলছে না।

ডিএনএ পরীক্ষার পর যাদের সঙ্গে সন্তান অদল বদল হয়েছে সেই দম্পতিকে খুঁজে পাওয়া গেছে। ক্যালিফোর্নিয়ার ওই দম্পতিও টেস্টটিউব পদ্ধতিতে ভ্রুণ নিষেক করে গর্ভে প্রতিস্থাপন করে নিয়েছিল। উভয়েই শিশু পরিবর্তন করতে রাজি হয়।

জানা গেছে, ক্যালিফোর্নিয়ার ওই দম্পতি লস অ্যাঞ্জেলসের ফার্টিলিটি সেন্টার, দ্য ক্যালিফোর্নিয়া সেন্টার ফর রিপ্রোক্টিভ হেলথ এবং সেই সাথে ভিট্রোটেক ল্যাবের বিরুদ্ধে মামলা করেছে। এই মামলায় চিকিৎসা সংক্রান্ত অনিয়ম, অবহেলা এবং প্রতারণার অভিযোগ করা হয়েছে।

Related Posts

Leave a Reply