May 11, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular শারীরিক

দাম্পত্যের মত এতেও কমে মানুষের আয়ু

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
কে না চায় বেশিদিন বেঁচে থাকতে।  এই সুন্দর পৃথিবীর মায়া ছেড়ে কেউ চলে যেতে চায় না।  তবুও যে চলে যেতে হয়।  বেঁচে থাকার জন্যই মানুষের নিত্যদিনের সংগ্রাম।  কিন্তু জানেন কি, এমন অনেক কাজ আছে যেগুলো আপনার অজান্তেই আয়ু কমিয়ে দেয়।  জেনে নিন, কি সেই সব কাজ-

টিভি দেখা

ব্রিটিশ জার্নাল অফ স্পোর্টস মেডিসিনে প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, ২৫ বছরের বেশি বয়সীরা এক ঘণ্টা টিভি, ডিভিডি বা ভিডিও দেখলে তাদের জীবনের আয়ু প্রায় ২২ মিনিট কমে যেতে পারে।  সে হিসাবে কেউ যদি ধারাবাহিকভাবে দিনে গড়ে ছয় ঘণ্টা করে টিভি দেখেন তাহলে তার জীবন থেকে পাঁচটি বছর চলে যেতে পারে।

দাম্পত্য সম্পর্ক

ব্রিটিশ মেডিকেল জার্নালের একটি গবেষণায় জানা যায়, যেসব পুরুষ মাসে কমপক্ষে একবারও দাম্পত্য সম্পর্কে জড়াননি তাদের মারা যাওয়ার সম্ভাবনা যারা সপ্তাহে অন্তত একদিন শারীরিক সম্পর্কে জড়ান তাদের চেয়ে দ্বিগুণ।

ডিউক ইউনিভার্সিটির গবেষণা বলছে, যেসব নারীর আনন্দময় দাম্পত্যজীবন রয়েছে তারা অন্যদের চেয়ে প্রায় আট বছর বেশি বাঁচেন।  কাজেই সুস্থ, সুন্দর জীবনের জন্য নিয়মিত দাম্পত্য সম্পর্ক গুরুত্বপূর্ণ বৈকি!

একা থাকা

অনেকেই একা থাকতে পছন্দ করেন।  মনে করেন এতে করে চাপ এড়ানো যায়।  কিন্তু বিশেষজ্ঞরা বলছেন অন্য কথা।  তাদের মতে, একা থাকা মানে জীবনের সুখ, স্বাচ্ছন্দ্য থেকে বঞ্চিত হওয়া, যা আয়ু কমাতে পারে।  দিনে ১৫টি সিগারেট খেলে স্বাস্থ্যের যে ক্ষতি হয়, পর্যাপ্ত সামাজিক যোগাযোগ না করলেও সেরকম ক্ষতি হতে পারে বলে জানিয়েছেন মার্কিন মনোবিজ্ঞানী জুলিয়ান হোল্ট-লুনস্টাড।

বসে থাকা

আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের জার্নালে প্রকাশিত গবেষণা বলছে, দিনে গড়ে ১১ ঘণ্টার বেশি সময় বসে থাকা মানে পরবর্তী তিন বছরের মধ্যে মৃত্যুর সম্ভাবনা প্রায় ৪০ শতাংশ।  কাজেই আর বসে থাকা নয়, শারীরিক পরিশ্রম করুন, সুস্থ থাকুন!

বেকারত্ব

কানাডার গবেষকরা বলছেন, একজন মানুষ বেকার থাকা মানে তার অকালমৃত্যুর সম্ভাবনা ৬৩ শতাংশ বেড়ে যাওয়া।  ১৫টি দেশের প্রায় ২০ মিলিয়ন মানুষের ৪০ বছরের তথ্য বিশ্লেষণ করে এমন তথ্য পেয়েছেন গবেষকরা।

ঘুমানো

দিনে আট ঘণ্টার বেশি সময় ঘুমানো ঠিক নয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।  তারা বলেন, ধারাবাহিকভাবে এত সময় ধরে ঘুমানো স্বাস্থ্যকর নয়।  দিনে সর্বোচ্চ সাত ঘণ্টা ঘুমানোর পরামর্শ দিয়েছেন তারা।

অতিরিক্ত ব্যায়াম

ব্যায়াম করা শরীরের জন্য উপকারী।  কিন্তু সেটা বেশি হয়ে গেলেই বিপদ। তাই চিকিৎসকের পরামর্শ নিয়ে ব্যায়াম করা উচিত।

Related Posts

Leave a Reply