May 9, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

সন্তানকে পৃথিবীর আলো দেখালেই এই ২৫ লাখ 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

ম্পতিদের সন্তান জন্মদানে আশান্বিত করতে চীনের জিলিন প্রদেশে বিশেষ ঋণ দেওয়ার পরিকল্পনা করেছে স্থানীয় প্রশাসন। প্রদেশটিতে শিশু জন্মহার উল্লেখযোগ্য হারে কমে গেছে। বয়স্ক ব্যক্তির সংখ্যা বেড়ে গেছে। এমন অবস্থায় এই সিদ্ধান্ত নিল কর্তৃপক্ষ।

বিয়ে, এরপর সন্তান জন্ম দিলে দম্পতিদের জিলিন প্রদেশের সরকার ২ লাখ ইয়েন বা ৩১ হাজার ৪০০ মার্কিন ডলার (ভারতীয় টাকায় প্রায় ২৫ লাখ টাকার বেশি) ঋণ দেওয়ার ওই পরিকল্পনা নিয়েছে।

তবে প্রাদেশিক সরকার কীভাবে ঋণ সহায়তা দেবে সে ব্যাপারে বিস্তারিত কিছু বলেনি। প্রস্তাবটিতে ঋণের জন্য সুদের হার উল্লেখ করা হয়েছে। কোনো দম্পতির সন্তানের সংখ্যার ওপর সুদের হার নির্ভর করবে।

এর আগে দম্পতিদের সন্তান জন্মদানে উদ্বুদ্ধ করতে বেতনসহ ১ বছর মাতৃত্বকালীন ছুটি দেওয়ার পরিকল্পনা করেছিল চীনের উত্তরপশ্চিমাঞ্চলীয় শানসি প্রদেশ।

বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীন। দেশটিতে বয়স্ক মানুষের সংখ্যা বেড়ে যাচ্ছে। যে কারণে  দীর্ঘ সময়ের এক সন্তান নীতি থেকে ২০১৬ সালে সরে এসে দেশটি। ঘোষণা করে দুই সন্তান নীতির। কিন্তু এরপরও দেশটিতে জন্মহার কমে যাচ্ছে। ফলে এ বছরের মে মাসে বিবাহিত দম্পতিদের ৩ সন্তান নেওয়ার অনুমোদন দেয় চীন সরকার।

Related Posts

Leave a Reply