May 8, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

খাবার পর একটা এলাচ কিংবা পুদিনা পাতা, ফল হাতে-নাতে

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

মুখের ভিতরকে কীভাবে পরিষ্কার রাখতে হবে সেই সম্পর্কে আমাদের অধিকাংশেরই বিশেষ ধারণা নেই। এমনকী কি করলে মুখের ভিতরের অংশ ফ্রেশ থাকবে সেটাও অনেকেই জানেন না। মুখের ভিতরের স্বাস্থ্য ঠিক করতে প্রথমত প্রতিদিন নিয়ম করে দু’বেলা দাঁত মাজা প্রয়োজন। শুধু দাঁত পরিষ্কার নয়, মাড়ি, জিভ সহ সব জায়গারই যত্ন নেওয়া প্রয়োজন।

এতে মুখের ভিতরটি তরতাজা তাকবে, মুখে দুর্গন্ধ হবে না এবং সার্বিক স্বাস্থ্য ভালো থাকবে। একইসঙ্গে নানা ধরনের রোগের হাত থেকে আমরা বাঁচতে পারব। তবে দাঁত মাজা ও মুখ ধোওয়া ছাড়াও আরও কয়েকটি জিনিস রয়েছে যা মেনে চললে মুখের ভিতরের তরতাজা ভাবকে বজায় রাখতে পারবেন সহজেই।

দেখে নিন কীভাবে ঘরোয়া উপায়ে মুখের ভিতরের অংশ ফ্রেশ রাখবেন। 

এলাচ : খাওয়ার পরে একটি এলাচ মুখে পুরে নিন। কিছুক্ষণ চিবিয়ে ফেলে দিন। মুখের দুর্গন্ধ দূর করতে এটি দারুণ কাজ দেয়।

লবঙ্গ : লবঙ্গ খাবারে যেমন স্বাদ ও গন্ধ যোগ করে, তেমনই মুখের ভিতরকে তরতাজা রাখতে সাহায্য করে। এছাড়া সর্দি-কাশিকে নিয়ন্ত্রণে রাখতেও বিশেষ উপযোগী লবঙ্গ। হার্ট ভালো রাখে, ক্যান্সার প্রতিরোধ করে, বাজরার উপকারিতা জানলে অবাক হবেন!

পুদিনা পাতা : স্বাভাবিক মাউথ ফ্রেশনার হিসাবে কাজ করে পুদিনা পাতা।

পেয়ারা : মুখের দুর্গন্ধ দূর করে মুখের স্বাস্থ্য বজায় রাখতে পেয়ারা বিশেষভাবে উপযোগী। এর পাতাও জলে ফুটিয়ে তা দিয়ে কুলকুচি করলে উপকার পাওয়া যায়।

বেদানা : বেদানার স্বাস্থ্য উপকারিতা আমরা সকলেই জানি। হার্ট ও ত্বকের জন্য ভীষণ উপকারী বেদানা মুখের ভিতরের স্বাস্থ্যেরও ভালো খেয়াল রাখতে পারে।

Related Posts

Leave a Reply