May 8, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

সাবধান : ডায়বেটিসে এই মারাত্মক ক্ষতিও হতে পারে আপনার

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
ডায়বেটিসের কারণে শরীরের নানা সমস্যার কথা আমরা অনেকেই জানি। সেই তালিকায় যোগ হল আর একটি নাম। গবেষণায় দেখা গিয়েছে, ডায়বেটিসের কারণে আমাদের কানে শোনার ক্ষমতা পুরোপুরি নষ্ট হতে পারে।
‘কারেন্ট ডায়বেটিস রিপোর্ট’ নামে একটি জার্নালে এমন রিপোর্ট প্রকাশিত হয়েছে। মূলত টাইপ ২ ডায়বেটিসের সঙ্গে শ্রবণ ক্ষমতা লোপ পাওয়ার ঘটনা কতোটা সম্পর্কিত তাই এখানে তুলে ধরা হয়েছে।
সকালে ঘুম থেকে উঠে এই জিনিসগুলি একেবারেই দেখবেন না, সারাদিন খারাপ কাটবে! আগের গবেষণাগুলিতে এই পরীক্ষার জন্য মূলত বয়স্ক মানুষদেরই বেছে নেওয়া হতো। তবে তাতে সঠিকভাবে ফলাফল উঠে আসত না। কারণ বয়সজনিত কারণে অনেকেরই শোনার ক্ষমতা ভালো থাকত না।
ফলে এইদিকটি ধরা-ছোঁয়ার বাইরে থেকে যেত। তবে সাম্প্রতিক সময়ে কমবয়সীদের উপরে এই পরীক্ষা করার পরই এমন ভয়ঙ্কর দিক সামনে এসেছে। সেখানেই বলা হয়েছে, টাইপ ২ ডায়বেটিস কানে শোনার ক্ষমতাকে ধ্বংস করে দেয়। [জেনে নিন কীভাবে বুঝবেন ডায়বেটিস হয়েছে আপনার] গবেষকেরা আরও জানিয়েছেন, শুধু ডায়বেটিসের কারণেই কানে শোনার ক্ষমতা নষ্ট হয় এমন নয়। সামাজিকভাবে একাকী থাকা, অবসাদ, ডিমেনশিয়ার মতো সমস্যা হলেও শ্রবণশক্তি নষ্ট হতে পারে।

Related Posts

Leave a Reply