May 6, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

শরীর সুস্থ রাখতে এই জৈবের প্রয়োজনীয়তা জানলে অবাক হবেন 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
রীরকে সুস্থ সবল রাখতে হলে নিয়মিত খাবার যেমন খেতে হবে তেমনি খাবারের মধ্যে কোন খাদ্যগুণ আপনার শরীরের জন্য ভালো বা কোনটা খারাপ সেটাও জেনে রাখা দরকার। খাবারের মধ্যে থাকা মিনারেলস (খনিজ উপাদান) আপনার স্বাস্থ্যের জন্য কতখানি জরুরী তা জানেন কি?
মানবদেহে হাজার রকমের জৈবরাসায়নিক বিক্রিয়া চলতেই থাকে। খাদ্য উপাদানের মধ্যে থাকা ম্যাগনেসিয়াম মানব শরীরে ঘটতে থাকা জৈবরাসায়নিক বিক্রিয়াকে নিয়ন্ত্রণ করতে কোন না কোন ভাবে সাহায্য করে থাকে।
সাধারণত মানবদেহের হাড়, দাঁত, রক্তকোষের মধ্যেই থাকে খনিজ উপাদান। কিন্তু পেশী, স্নায়ু এবং হার্টের ভালো রাখার জন্য মিনারেলস বা খনিজ উপাদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর অভাবে হার্ট, পেশী এবং স্নায়ু দুর্বল হয়ে য়েতে পারে। তাই খাবারের মধ্যে মিনারেলস থাকাটা অত্যন্ত জরুরী। এক নজরে দেখে নেওয়া যাক সঠিক পরিমানে ম্যাগনেসিয়াম যুক্ত খাবারে গ্রহণ করলে কি কি লাভ হতে পারে হার্ট ভাল রাখতে মিনারেলস এমন একটি উপাদান যা মানহদেহের বেশ কয়েকটি অঙ্গের জন্য অত্য়ন্ত প্রয়োজনীয়। শরীরে রক্তচলাচল এবং হার্ট ভালো রাখতে এর বিশেষ প্রয়োজন রয়েছে। ম্যাগনেসিয়াম যুক্ত খাবার না খেলে হার্টের বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।
কিন্তু ম্যাগনেসিয়াম মধ্যে কোলন ক্যানসার প্রতিরোধের ক্ষমতা রয়েছে।
টাইপ ২ ডায়াবেটিস প্রতিরোধক : অনেক গবেষনায় এও দেখা গিয়েছে খাবারের মধ্যে দিয়ে সঠিক ম্যাগনেসিয়াম উপাদানের গ্রহণ করলে টাইপ ২ ডায়াবেটিস প্রতিরোধ করা সম্ভব।
মজবুত হাড় ও দাঁতের জন্য:  ক্যালসিয়াম এবং ভিটামিন ডি যেমন দাঁত এবং হাড়ের মজবুত গঠনে সাহায্য করে তেমনি ম্যাগনেসিয়াম ও হাড় এবং দাঁতের জন্য বেশ উপকারি।
অনিদ্রার সমস্যা দুর করে : খাবারের মধ্যে সঠিক পরিমানে ভিটামিন বি৬ এবং ম্যাগনেসিয়াম গ্রহ করলে অনিদ্রার মতো কঠিন সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।
হতাশা থেকে মুক্তি : শরীরের মধ্যে ম্যাগনেসিয়াম খনিজের অভাবে হতাশা জনিত রোগের সৃষ্টি হতে পারে। তাই হতাশা থেকে দূরে থাকতে ম্যাগনেসিয়াম যুক্ত খাবার খান।

Related Posts

Leave a Reply