May 3, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

‘লাখ-লাখ পরিবারকে হত্যা তবু পুতিন নিজের পরিবারকে লুকোলেন মাটির নিচে’

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

রাশিয়ার এক অধ্যাপকের দাবি, ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ শুরু করার আগেই নিজের পরিবারকে সাইবেরিয়ার ‘ভূগর্ভস্থ শহরের’ বিলাসবহুল গোপন বাঙ্কারে সরিয়ে ফেলেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

আলতাই পর্বতমালার কাছে কোনো একটি জায়গায় উচ্চপ্রযুক্তিসম্পন্ন ওই বাকাঙ্কারের অবস্থান বলে দাবি করছেন রাশিয়ার রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক ভ্যালেরি সালোভ। অধ্যাপক সালোভ বলেছেন, বিলাসবহুল যে বাঙ্কারে পুতিনের পরিবারকে রাখা হয়েছে তা পরমাণু হামলা থেকে সুরক্ষিত। অর্থাৎ পরমাণু হামলা হলেও ওই বাঙ্কারের ক্ষতির কোনো আশঙ্কা নেই।

রাশিয়ায় বসে পুতিনের বিষয়ে এ রকম কথা বলা অধ্যাপক ভ্যালেরি সালোভের জন্য নতুন নয়। এর আগেও তিনি পুতিনের শরীরিক ও মানসিক সমস্যা নিয়ে মন্তব্য করেছেন।

সালোভ দাবি করেছিলেন, রাশিয়ার জনগণকে লুকিয়ে নিজের চিকিৎসা করাচ্ছেন প্রেসিডেন্ট। প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর সঙ্গে বিভিন্ন গোপন আচার-অনুষ্ঠানে অংশ নিয়েছেন বলে নেটমাধ্যমে এক ভিডিও বার্তায় দাবি করেন মস্কোর আন্তর্জাতিক সম্পর্ক ইনস্টিটিউটের (এমজিআইএমও) সাবেক অধ্যাপক ভ্যালেরি সালোভ। এ ইনস্টিটিউটে প্রশিক্ষণ নিতে আসেন ভবিষ্যতের সরকারি গুপ্তচর এবং শীর্ষ কূটনীতিকরা।

পুতিনের শারীরিক সমস্যাসংক্রান্ত মন্তব্যের জন্য তার বিরুদ্ধে তদন্ত চলছে। কয়েক মাস আগে অধ্যাপকের বাড়িতে তল্লাশিও চালানো হয়। কিয়েভে রাশিয়ার হামলার পরই নেটমাধ্যমে নতুন এক ভিডিও বার্তায় এই দাবি করেছেন ভ্যালেরি সালোভ।

Related Posts

Leave a Reply