May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ধিক্কার জানাতে ইউক্রেনের পতাকা রঙের পোশাকই বেছে মহাকাশে রাশিয়ার নভোচারীরা

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

রাশিয়ার তিন নভোচারী ইউক্রেনীয় পতাকার রঙের পোশাক পরে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) পৌঁছেছেন। এটিকে রুশ সরকারের ইউক্রেন আক্রমণের বিরোধিতার বহিঃপ্রকাশ হিসেবেই দেখা হচ্ছে।

তিন রুশ মহাকাশচারী হচ্ছেন কমান্ডার ওলেগ আর্তেমিয়েভ, ডেনিস মাতভিভ এবং সের্গেই করসাকভ। তারা সাড়ে ছয় মাসের মিশনে শুক্রবার আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছেছেন।

কাজাখস্তান থেকে রুশ স্পেস ক্যাপসুলে তিন ঘণ্টার যাত্রার পর তারা আইএসএসে যান।

গত মাসে রাশিয়া তার পূর্ব দিকের প্রতিবেশী ইউক্রেনকে আক্রমণ করার পর থেকে এই তিন ব্যক্তিই আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যোগ দেওয়া প্রথম অভিযাত্রী।

চারজন মার্কিন, দুই রুশ এবং একজন জার্মান নভোচারী ইতিমধ্যে আইএসএসে ছিলেন। তারা নতুন তিনজনকে স্টেশনে উষ্ণভাবে স্বাগত জানান। আইএসএস রাশিয়া, আমেরিকা, কানাডা ও জাপান এবং কয়েকটি ইউরোপীয় দেশের এক যৌথ প্রকল্প। দুই বিশ্বশক্তির মধ্যে উত্তেজনার ওঠানামা সত্ত্বেও দুই দশক ধরে এ সহযোগিতা অব্যাহত।

হ্যাচ খোলার পর নীলের ছোঁয়াসহ মূলত উজ্জ্বল হলুদ বিশেষ পোশাক পরা তিনজন হাস্যোজ্জ্বল নভোচারী একে একে আইএসএসে প্রবেশ করেন। এ মুহূর্তটি আমেরিকার মহাকাশ সংস্থা নাসা এবং রাশিয়ার সংস্থা রসকসমস উভয়েই লাইভ-স্ট্রিম করে।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে রুশ নভোচারীদের প্রচলিত ইউনিফর্মটি সাদা ও নীল রঙের। অন্তত একজন নভোচারীকে টেক-অফের আগে সেটিই পরে থাকতে দেখা গিয়েছিল।

কয়েক দিন আগেই মার্কিন মহাকাশচারী মার্ক ভ্যান্ডে হেই আইএসএস ছেড়ে পৃথিবীতে ফেরেন। নাসার আগের রেকর্ড ভেঙে কক্ষপথে ৩৫৫ দিন কাটিয়েছেন তিনি।

Related Posts

Leave a Reply