May 5, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

এই বন্ধুলিস্টে আছে কতজন?

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

মাদের অনেকের ফেসবুকের বন্ধুলিস্টে হাজার হাজার বন্ধু থাকেন। আদৌতে তারা কি প্রকৃত বন্ধু? এই কয়েক হাজার বন্ধুর মধ্য থেকে অন্তত ২০০ বন্ধুও আমার প্রকৃত বন্ধু হয়, তাহলে নিঃসন্দেহে আপনি একজন ভাগ্যবান। কিন্তু ফেসবুকে ২০০ প্রকৃত বন্ধু! এ অসম্ভব।

ফেসবুকে মানুষের বন্ধু সংখ্যা নিয়ে গতানুগতিক ধারার বাইরের একটি গবেষণায় এমন তথ্য জানা গেছে। গেল বুধবার প্রকাশ করা হয় এ-সংক্রান্ত প্রতিবেদন।

তাতে বলা হয়, ফেসবুকে শুধুই জানাশোনা বা চেনাপরিচয়ের বন্ধু এমন একটি শ্রেণি থাকা দরকার।

রয়্যাল সোসাইটি ওপেন সায়েন্স সাময়িকীতে প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে, মানব মস্তিষ্কের ধারণক্ষমতা ও মানুষের অবসর সময় বিবেচনা করে দেখা গেছে, গড়পড়তা একজন মানুষ সামাজিক যোগাযোগের মাধ্যমে দেড় শর বেশি প্রকৃত বন্ধুর সঙ্গে যোগাযোগ বজায় রেখে চলতে পারে না। এর বেশি হওয়ার অর্থ, বন্ধু তালিকায় থাকা অন্যরা কেবলই জানাশোনা বা দু-একবারের দেখায় পরিচিত মানুষ।

মনোবিজ্ঞানী রবিন ডানবারের মতে, তত্ত্বীয়ভাবে ১৫০ সংখ্যাটা ‘ডানবার নম্বর’ বলে পরিচিত। তিনিই নতুন এই গবেষণায় নেতৃত্ব দেন।

গবেষণা ফলাফলে দাবী করা হয়েছে, ‘গড়ে ৫ জন ঘনিষ্ঠ, ১৫ জন সেরা, ৫০ জন ভালো ও ১৫০ জন সাধারণ বন্ধু রয়েছে। এ ছাড়া, ৫০০ জানাশোনা ও ১৫০০ জন দু-একবারের দেখার মানুষ রয়েছে।’

তিনি আরও বলেন, ‘আমাদের ফেসবুকে বন্ধু তালিকায় ৫০০ বা ১ হাজারও মানুষ থাকতে পারে। তবে এদের মধ্যে এমনও রয়েছে যাদের সম্পর্কে ভালোভাবে কিছুই জানি না।’

Related Posts

Leave a Reply