May 3, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

ফেসবুকের এই মজার তথ্যগুলি জানলে অবাক হবেন  

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
ব্যবহারকারীদের চাহিদার কথা ভেবে নিত্য নতুন ফিচার আনতে জুড়ি নেই ফেসবুকের। এসব ফিচারের মধ্যে বেশিরভাগই ব্যবহারকারীদের মধ্যে বেশ জনপ্রিয়।

তবে এমন কিছু ফিচার আছে যা ব্যবহারকারীদের জন্য গুরুত্বপূর্ণ এবং একই সাথে মজার। কিন্তু বেশিরভাগ ব্যবহারকারী ওই ফিচারগুলো সম্পর্কে জানেন না। আবার অনেকে জেনেও ব্যবহার করেন না।
ফেসবুকের মজার ফিচারের মধ্যে একটি হলো উচ্চারণ নির্দেশনা ফিচার। সোশ্যাল মিডিয়ার কল্যাণে বিশ্বজুড়ে বন্ধুত্ব বা প্রেম হচ্ছে প্রতিনিয়ত। বিশ্বজুড়ে ৮০টি ভাষা ব্যবহার করে থাকেন ফেসবুক ব্যবহারকারীরা। এক দেশের বন্ধু যাতে অন্য দেশের বন্ধুর নাম সঠিকভাবে উচ্চারণ করতে পারেন সে জন্য এই অ্যাপ তৈরি করা হয়েছে। ব্যবহারকারী তার ফেসবুকে নিজের নামে উচ্চারণ নির্দেশনা তৈরি করতে পারবেন।
ধরা যাক, কোনো প্রয়োজনে আপনাকে সাইবার ক্যাফে বা অন্য কোন পিসি বা ডিভাইসে ফেসবুক অ্যাকাউন্ট খুলতে হলো, যেখানে আপনি পাসওয়ার্ড ব্যবহার করতে চান না বা পাসওয়ার্ড ব্যবহার নিরাপদ মনে করছেন না। এমন অবস্থায় আপনি ওয়ান টাইম পাসওয়ার্ড ব্যবহার করতে পারেন। এমন এক ফিচার আছে ফেসবুকে।
এক্ষেত্রে ওটিপি লিখে ৩২৬৬৫ নম্বরে টেক্সট করতে পারেন। এরপর ফেসবুক আপনাকে ৮ ডিজিটের একটি পাসওয়ার্ড দেবে, যা ২০ মিনিট কার্যকর থাকবে এবং পরে আর এই পাসওয়ার্ডটি ব্যবহার করা যাবে না।
ফেসবুকে ব্যবহারকারী নানা রকম স্ট্যাটাস পোস্ট করে থাকেন বা কোন বন্ধুর পোস্টে কমেন্ট বা লাইক দিয়ে থাকেন। এমন প্রতিটি লাইক বা স্ট্যাটাসের জন্য আলাদা আলাদা নোটিফিকেশন সাউন্ড ব্যবহার করা যাবে। এছাড়া পছন্দের বন্ধুর বিভিন্ন পোস্টের জন্যও আলাদা নোটিফিকেশন সাউন্ড ব্যবহার করা যায়।
প্রেম বিরহ নিয়ে ফেসবুকে দেয়া স্ট্যাটাস বন্ধুদের কাছে খুবই মুখরোচক। কিন্তু ব্যবহারকারী চাইলে প্রেম, বিয়ে বা বিরহ সম্পর্কে সব বন্ধুদের না জানালেও পারেন। এই সেবাও আছে ফেসবুকে। এক্ষেত্রে প্রোফাইলের অ্যাবাউট ফিচার থেকে স্ট্যাটাস পরিবর্তন করা যাবে। এতে বন্ধুদের কাছে পরিবর্তন সংক্রান্ত নোটিফিকেশন যাবে না।
ছবি ঠিক করার একটি অ্যাপ্লিকেশন আছে ফেসবুকে। অনেক ব্যবহারকারী ফিচারটির বিষয়ে জানেন না। এর মাধ্যমে ছবিতে টেক্সট ও স্টিকার যোগ করা যায়। আপাতত ফিচারটি আইফোন ব্যবহারকারীরা উপভোগ করছেন। অল্প সময়ের মধ্যেই এটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য দেওয়া হবে।
জনপ্রিয় সোশ্যাল সাইটটির ব্যবহারকারীদের অ্যাকাউন্টের নিরাপত্তার জন্য একটি চমৎকার ফিচার রয়েছে যার মাধ্যমে ব্যবহারকারী জানতে পারবে কেউ তার অ্যাকাউন্টে প্রবেশের চেষ্টা করেছে কিনা।

Related Posts

Leave a Reply