May 3, 2024     Select Language
Uncategorized

অন্তঃসত্ত্বাকে সাপের বিষ থেকে বাচাঁতে ডাক্তাররা অসাধ্য সাধন করলেন 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

ন্তঃসত্ত্বা গৃহবধূতে সাপে কেটেছিল। তাঁর এবং তাঁর অনাগত সন্তানের জন্য চিন্তয় ঘুম উড়েছিল বাড়ির লোকের। অবশেষে স্বস্তি ফিরল সেই পরিবারে (Snake Bite)। একপ্রকার অসাধ্য সাধন করে দেখাল বড়জোড়া সুপারস্পেশালিটি হাসপাতাল।

বড়জোড়ার ব্রাহ্মণডিহার বাসিন্দা রিঙ্কু কুম্ভকার। তাঁকেই গত রবিবার রাতে সাপে কামড়ায় (Snake Bite)। বিষধর সাপে কাটায় অন্তঃসত্ত্বা ওই গৃহবধূর শারীরিক অবস্থা ক্রমেই খারাপ হচ্ছিল। সাপের বিষে নীল হয়ে এসেছিল তাঁর শরীর। সঙ্গে সঙ্গে তাঁকে নিয়ে যাওয়া হয় বড়জোড়া সুপারস্পেশালিটি হাসপাতালে। সেখানে অ্যান্টিভেনম দিয়ে তাঁর চিকিৎসা শুরু হয়। কিন্তু চিকিৎসকরা বুঝতে পারেন ভেন্টিলেশন সাপোর্ট না পেলে এই মহিলাকে বাঁচানো সম্ভব হবে না। তাই দ্রুত মহিলার গলায় নল ঢুকিয়ে অ্যাম্বু ব্যাগের মাধ্যমে কৃত্রিম ভেন্টিলেশনের বন্দোবস্ত করে দেন বড়জোড়া সুপারস্পেশালিটি হাসপাতালের ডাক্তারবাবুরা।

বড়জোড়ার হাসপাতাল থেকে বাঁকুড়া মেডিক্যালে যাওয়ার পথটুকু সহজ ছিল না। কৃত্রিম ভেন্টিলেশন এক মুহূর্তের জন্যও বন্ধ হলে রিঙ্কুকে আর বাঁচানো যেত না। এর জন্য বড়জোড়া সুপারস্পেশালিটি হাসপাতাল থেকে রোগীর আত্মীয়কে প্রশিক্ষণ দেওয়া হয়। অ্যাম্বুল্যান্সে উঠে রোগীকে বাতাস দিতে দিতে কৃত্রিম ভেন্টিলেশন সমেত বাঁকুড়া মেডিক্যাল কলেজে তাঁকে নিয়ে যাওয়া হয়। এখন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন বড়জোড়ার রিঙ্কু কুম্ভকার।

Related Posts

Leave a Reply