May 1, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

নিষেধাজ্ঞা উড়িয়ে জাপানের দিকে মিসাইল দাগল কিমের কোরিয়া

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
মিসাইল তথা ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র পরীক্ষায় উত্তর কোরিয়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছে রাষ্ট্রপুঞ্জ। কিন্তু সেই নিষেধাজ্ঞাকে কার্যত ফুৎকারে উড়িয়ে দিয়ে মঙ্গলবার জাপানের দিকে তাক করে ব্যালিস্টিক মিসাইল ছুড়ল কিম জঙ উনের উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার এই মিসাইল নিক্ষেপকে আক্রমণ হিসেবেই দেখছে টোকিও। এই ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। এদিনই জাপানের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডেকেছেন তিনি। হোয়াইট হাউসও তীব্র নিন্দা করেছে উত্তর কোরিয়ার।

ক্ষেপণাস্ত্র নিক্ষেপের জেরে হোকাইডো ও আয়োমরি এলাকায় বাসিন্দাদের বাড়ির মধ্যে থাকার পরামর্শ দেওয়া হয়েছে জাপান সরকারের তরফে। ক্ষেপণাস্ত্র ছোড়ার পর ক্ষয়ক্ষতি কী হয়েছে, তা এখনও স্পষ্ট নয়। রয়টার্স জানিয়েছে, উত্তর জাপানে ট্রেন চলাচল সাময়িক ভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। ২০১৭ সালের পর এই প্রথম জাপানে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া।

সম্প্রতি দক্ষিণ কোরিয়া সফরে গিয়েছিলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। মার্কিন যুক্তরাষ্ট্রও ও দক্ষিণ কোরিয়ার যৌথ নৌ মহড়াও শুরু হয়েছে। তার প্রতিক্রিয়ায় সপ্তাহখানেক আগেই মিসাইল ছুড়েছিল উত্তর কোরিয়া। ফের এদিন জাপানের দিকে ক্ষেপণাস্ত্র তাক করল তারা।

Related Posts

Leave a Reply