May 2, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

নিরামিষাশী মহিলাদের জন্য দুঃসংবাদ

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

যেসব নারী নিরামিষভোজী, ভবিষ্যতে তাদের কোমর ভাঙার আশঙ্কা অনেক বেশি। বিষেজ্ঞরা বলছেন, যারা নিরামিষভোজী তারা খাবার থেকে কিছু পুষ্টি উপাদান কম পায়। এসব পুষ্টি উপাদান হাড় ও পেশির জন্য খুবই দরকারি। এক গবেষণায় দেখা গেছে, যারা মাংস খায় তাদের চেয়ে নিরামিষভোজীদের কোমরের হাড় ভাঙার আশঙ্কা ৩৩ শতাংশ বেশি।

২৬ হাজার মহিলার ওপর এই গবেষণা চালানো হয়। যাদের সবার বয়স ৩৫-৬৯ বছরের মধ্যে। মহিলাদের এই দলের মধ্যে ২৮ শতাংশ নিরামিষভোজী এবং ১ শতাংশ মাংস খান। তথ্যটি ইউকে উইমেনস কোহর্ট স্টাডি থেকে নেওয়া হয়েছিল।

যুক্তরাজ্যের লিডস স্কুল অব ফুড সায়েন্স অ্যান্ড নিউট্রিশনের গবেষক জেমস ওয়েবস্টার। তিনি বলেছেন, ‘আমাদের গবেষণায় নিরামিষভোজী নারীদের হিপ ফ্র্যাকচারের ঝুঁকি সম্পর্কিত আশঙ্কাগুলো তুলে ধরেছি। ‘

‘তবে তাই বলে যারা মাংস খান তাদের সবজি খাওয়া বাদ দেওয়া যাবে না। এটা অবশ্যই চিন্তা করা প্রয়োজন, কী কী পুষ্টি উপাদান আমাদের শরীরের জন্য ভালো। ’

তিনি আরো যোগ করেছেন, ‘যারা মাংস খান, তারা খাবারে প্রায় সব পুষ্টি উপাদান পান, যা হাড় এবং পেশি স্বাস্থ্যের সঙ্গে যুক্ত। প্রোটিন, ক্যালসিয়াম এবং অন্যান্য মাইক্রোনিউট্রিয়েন্টের মতো উপাদান সবজির তুলনায় সাধারণত মাংস এবং অন্যান্য প্রাণিজ খাদ্যে বেশি থাকে।

গবেষকরা বলেছেন যে পুরুষদের মধ্যেও অনুরূপ ফলাফল পাওয়া যেতে পারে । তবে তার  জন্য আরো গবেষণা প্রয়োজন।

Related Posts

Leave a Reply