April 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

এই ৫ পানীয় খেলেই হু হু করে বাড়বে হিমোগ্লোবিন!

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
চেহারা ক্রমশ ফ্যাকাশে হয়ে আসছে? সারাক্ষণ ক্লান্তি ও দুর্বল বোধ হয়? কিছুই খেতে ভালো লাগে না? এই সব উপসর্গকে খুবই সাধারণ ভেবে এড়িয়ে যাবেন না। তাহলেই কিন্তু বড় বিপদে পড়বেন! এগুলি হতেই পারে অ্যানিমিয়া বা রক্তাল্পতার লক্ষণ। মহিলাদের মধ্যে সবচেয়ে বেশি দেখা যায় রক্তাল্পতার সমস্যা। ইদানীং পুরুষরাও কম-বেশি ভুগছেন এই সমস্যায়। পুষ্টিবিদদের মতে, দৈনন্দিন খাদ্যাভাসে সামান্য বদলেই এই রোগের ঝুঁকি এড়ানো সম্ভব। আজকের আর্টিকেলে ৫ রকমের পানীয়ের উল্লেখ করা হল, যেগুলি অ্যানিমিয়া কমাতে সাহায্য করতে পারে।
রক্তশূন্যতার কারণ : চিকিৎসকদের মতে, রক্তে লোহিত রক্তকণিকা বা হিমোগ্লোবিনের পরিমাণ কমে গেলেই এই রোগ দেখা দেয়। হিমোগ্লোবিন হল লোহিত রক্তকণিকায় অবস্থিত এক প্রকার প্রোটিন, যার মধ্যে আয়রন এবং অক্সিজেন থাকে। ভিটামিন বি-12, ফলিক অ্যাসিড বা আয়রনের ঘাটতিই রক্তাল্পতার কারণ। জেনেটিক ডিসপোজিশন বা এন্ডোক্রাইন ডিসঅর্ডার (এক ধরনের রোগ যা শরীরের হরমোনকে প্রভাবিত করে) এর কারণেও রক্তাল্পতার হতে পারে।
অ্যানিমিয়া রোগীদের জন্য ডায়েট : রক্তাল্পতায় যারা ভুগছেন, তাদের রোজকার খাদ্যতালিকায় আয়রন এবং ভিটামিন বি-12 সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করা আবশ্যিক। বেদানা, আমলকি, কমলালেবু, ডুমুর, আপেল, পালং শাক, বিটরুট, টমেটো এবং বাঁধাকপির মতো ফল ও শাকসবজি বেশি করে খান। প্রোটিন-সমৃদ্ধ খাবার যেমন মসুর ডাল, ব্রাউন রাইস, মুগ ডাল, চিকেন, মটন ডায়েটে রাখুন। এ ছাড়াও, মেথি, তিল এবং ধনে অ্যানিমিয়া রোগীদের জন্য খুবই উপকারি। এই সব খাবার প্রচুর আয়রন এবং পুষ্টিতে ভরপুর। টক, মশলাযুক্ত এবং নোনতা জাতীয় খাবার না খাওয়াই ভালো। চা, কফি, বিভিন্ন প্রকার ঠান্ডা পানীয়, ওয়াইন এবং বিয়ার শরীরের আয়রন শুষে নেয়। তাই, যাঁরা অ্যানিমিয়ায় ভুগছেন, তাঁদের এই সব খাবার এড়িয়ে চলাই ভাল।
১) বেদানা, আমলকি, কমলালেবু, ডুমুর, আপেলের মতো ফলের রস খেতে হবে।
২) রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে পালং শাক, বিটরুট, টমেটো এবং বাঁধাকপির মতো শাকসবজি দিয়ে স্মুদি তৈরি করে পান করুন।
৩) মেথি, তিল এবং ধনে বীজও জুসের সঙ্গে ব্লেন্ড করে নিতে পারেন।
৪) প্রুন জুস রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে দুর্দান্ত কার্যকর।
৫) এ ছাড়াও, গিলয় জুস রক্তাল্পতা নিরাময়ে কার্যকরী।
পুষ্টিবিদদের মতে, ভিটামিন সি শরীরে আয়রন শোষণ করতে সাহায্য করে। তাই, আয়রনের ঘাটতি মেটাতে ভিটামিন সি সমৃদ্ধ খাবারও খাওয়া যেতে পারে। কমলালেবু, পাতিলেবু, স্ট্রবেরি, পেঁপে, ক্যাপসিকাম, ব্রকোলি, আঙুর এবং টোমেটোতে ভিটামিন সি ভরপুর মাত্রায় থাকে।

Related Posts

Leave a Reply