May 6, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

খিদে নিয়ে ভারত বিশ্বে ১০৭ নম্বরে, উদ্বিগ্ন অভিষেকের প্রশ্নে নড়বড়ে কেন্দ্রীয় মন্ত্রী

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ত্মনির্ভর ভারতের পেটে নাকি ভাত নেই। এমনটাই জানিয়েছে গ্লোবাল হাঙ্গার ইনডেক্স। তারা জানিয়েছে, ভারত বিশ্বের ক্ষুদার্থ তালিকায় ১০৭ নম্বরে। আর সেই তালিকা নিয়েই প্রশ্ন তুলেছেন তৃণমূলের লোকসভার সাংসদ তথা দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

বিশ্বের ক্ষুধা সূচকে ভারতের ১০৭ নম্বরে স্থান নিয়ে উদ্বিগ্ন তৃণমূলের লোকসভার সাংসদ তথা দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। সংসদে দাঁড়িয়ে এই পরিস্থিতি নিয়ে প্রশ্ন করতে দেখা গেল তাঁকে। পরিস্থিতি শুধরানোর জন্য কেন্দ্র সরকার কী ব্যবস্থা নিয়েছে জানতে চান তৃণমূল সাংসদ। তবে সংসদের প্রশ্নের জবাব দিতে গিয়ে রীতিমত বিপাকে পড়তে দেখা যায় কেন্দ্রীয় মন্ত্রীকে ।

বিশ্বের ১২১টি দেশের মধ্যে ক্ষুধা সূচকে ভারত যে ১০৭ নম্বর স্থানে রয়েছে সেকথা কার্যত স্বীকার করে  কেন্দ্রীয় মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী স্মৃতি জুবিন ইরানি অভিষেকের প্রশ্নের উত্তর দেন । কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড দ্বারা প্রকাশিত গ্লোবাল হাঙ্গার ইনডেক্স ভারতের প্রকৃত চিত্র প্রতিফলিত করে না বলেই দাবি করেছেন তিনি। যে নমুনা পরিমাপের উপর ভিত্তি করে এই সূচক তৈরি করা হয়েছে তা ত্রুটিপূর্ণ বলেই মন্তব্য করেছেন ইরানি।

পরিমাপের ক্ষেত্রে একাধিক ত্রুটির কথাও বিশদে উল্লেখ করেছেন কেন্দ্রীয় মন্ত্রী। সঙ্গে সরকার যে অপুষ্টির বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখছেন তা বোঝাতে কেন্দ্র সরকারের বেশ কয়েকটি প্রকল্পেরও উদহারণ দিয়েছেন স্মৃতি। তবে যিনি যে উধাহরনই দিন এ কথা স্পষ্ঠ যে তৃণমূল সাংসদের প্রশ্নের জবাব দিতে গিয়ে বেশ বেকায়দায় পড়তে হয় কেন্দ্রীয় মন্ত্রীকে ।

Related Posts

Leave a Reply