May 4, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা

মুছে যাবে মুঘল ইতিহাস, পাঠ্যবইতে পাল্টানো হবে ইতিহাস 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ত্তরপ্রদেশ  বোর্ড ও সেখানকার সিবিএসই দশম, একাদশ এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা আর মুঘল ইতিহাস পড়বেন না। জাতীয় শিক্ষা পরিষদ এবার ইতিহাস বই থেকে Kings and Chronicles: The Mughal courts (16th and 17th centuries) বাদ দিচ্ছে। ইতিহাস বই থিমস অফ ইন্ডিয়ান হিস্ট্রি পার্ট ii থেকে বাদ পড়ছে মুঘল শাসন সম্পর্কিত অংশটি।

ইতিমধ্যে যোগী আদিত্যনাথের রাজ্যের শিক্ষা দপ্তর এই সিলবাস বদলের কথা ঘোষণা করেছে। নতুন ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকেই পাঠ্যের এই বদল কার্যকর হচ্ছে বলে জানা গিয়েছে। জানা গিয়েছে, একাদশ শ্রেণির পাঠ্যবই থেকে বাদ দেওয়া হচ্ছে ‘সেন্ট্রাল ইসলামিক ল্যান্ডস’, ‘কনফ্রন্টেশন অফ কালচারস’, ‘ইন্ডাস্ট্রিয়াল রেভলিউশন’ অধ্যায়গুলি। পাঠ্য বইয়ের এই অংশেই মুঘল সম্রাট এবং তাঁদের শাসনকালের সম্পর্কিত যাবতীয় ঐতিহাসিক তথ্য লিপিবদ্ধ ছিল। 

বিরোধীদের অভিযোগ, শিক্ষার গেরুয়াকরণ চেষ্টা চলছিল বহুদিন ধরেই। এবার তা বাস্তবেই কার্যকর করে ছাড়ল যোগী সরকার। যোগী আদিত্যনাথের এই তুঘলকি শাসনের বিরুদ্ধে সরব হয়েছে উত্তরপ্রদেশের বিজেপি বিরোধী দলগুলি। তাদের বক্তব্য, নতুন প্রজন্ম যে ভারত সম্পর্কে জানবে তার মধ্যে এই দেশ সম্পর্কে গোটা পৃথিবীর যে প্রাথমিক ধারণা- সেই ‘বৈচিত্রের মধ্যে ঐক্যে বলে কিছু থাকবে না।

Related Posts

Leave a Reply