May 6, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

জীবনে নিয়েই বিশ্বে রেকর্ড, ৮৮৩ টি মৃত্যুদণ্ড ওপরে ইরান 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, পাঁচ বছরের মধ্যে ২০২২ সালে বিশ্বে সবচেয়ে বেশি মৃত্যুদণ্ড কার্যকরা হয়েছে।  সংস্থাটির তথ্য বলছে, গত বছর বিশ্বে ৮৮৩টি মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

মঙ্গলবার অ্যামনেস্টির প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, ২০২১ সাল থেকে ২০২২ সালে বিশ্বে মৃত্যুদণ্ডের হার ৫০ শতাংশের বেশি বেড়েছে। তবে চীন থেকে দেশটি মৃত্যুদণ্ডের কোনো তথ্য পায়নি অ্যামনেস্টি। মনে করা হচ্ছে, দেশটিতে ২০২২ সালে হাজারের বেশি মানুষের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে।

অ্যামনেস্টি জানায়, চিন বাদে বিশ্বের ৯০ শতাংশ মৃত্যুদণ্ডই কার্যর করা হয়েছে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার তিনটি দেশে। এদের মধ্যে ইরানে ৫৭৬ জন, সৌদিতে ১৯৬ জন, মিশরে ২৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাটি জানায়, সৌদিতে গত ৩০ বছরের মধ্যে সর্বোচ্চ মৃত্যুদণ্ড কার্যকরা করা হয়েছে গত বছর।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মহাসচিব অ্যাগনেস ক্যালামার্ড এক বিবৃতিতে বলেন, মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকা অঞ্চলের দেশগুলো আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে। ২০২২ সালে তারা রেকর্ড মৃত্যুদণ্ড কার্যকর করেছে, যা মানব জীবনের জন্য নির্মম ।

অ্যামনেস্টির প্রতিবেদনে বলা হয়, গত বছর বিশ্বের ২০টি দেশে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। এরমধ্যে ৪০ শতাংশ মৃত্যুদণ্ডই ছিল মাদক সম্পর্কিত। এমন অপরাধের দায়ে ইরানে ২৫৫টি, সৌদি আরবে ৫৭টি, সিঙ্গাপুরে ১১টি মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। এছাড়া চীন ও ভিয়েতনামেও মাদক অপরাধের দায়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

এ প্রসঙ্গে ক্যালামার্ড বলেন, এই নির্মম মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িতদের ওপর চাপ বাড়াতে ও আন্তর্জাতিক সুরক্ষা নিশ্চিত করতে সরকারগুলো ও জাতিসংঘের সময় এসেছে ।

এদিকে মৃত্যুদণ্ড কার্যকরের সংখ্যা বাড়লেও মৃত্যুদণ্ডের রায় দেওয়ার হার আগের বছর চেয়ে দুই শতাংশ কমে ২০২২ সালে ২০১৬টিতে দাঁড়িয়েছে।

অ্যামনেস্টি বলছে, কাজাখস্তান, পাপুয়া নিউ গিনি, সিয়েরা লিওন, দ্য সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, গিনি ও জাম্বিয়ায় মৃত্যুদণ্ডের শাস্তি পুরোপুরি বা আংশিক বাতিল করা হয়েছে। এছাড়া মালয়েশিয়ায় বাধ্যতামূলক মৃত্যুদণ্ড বাতিলে আইন পাস হয়েছে।

Related Posts

Leave a Reply