May 2, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

মাদকে মৃত্যু হলেই কবরে ঠাঁই নেই 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

সেই আসাম। সম্প্রতি নানান বিধি-নিষেধ নিয়ে প্রায়ই খবরের শিরোনামে থাকে অসম সরকার। তা সে মাদ্রাসা হোক বা শিক্ষিকাদের পোশাক বিধি। এবার অবশ্য কোনো বিতর্ক নয় অভিবন উপায় নিয়েই খবরের শিরোনামে। তাও মাদক ব্যবসার বাড়বাড়ন্ত রুখতে। অসমের মোরাইবাড়ি জেলার কবরস্থান কর্তৃপক্ষের উদ্যোগ মাদকদ্রব্য গ্রহণের ফলে কোনও ব্যক্তির মৃত্যু হলে তাঁর দেহ, কিংবা মাদক ব্যবসার সঙ্গে যুক্ত কারও দেহ কবরস্থানে কবর দিতে দেবে না। শুধু তাই নয়, এমন কারও অন্ত্যেষ্টিতেও অংশ না নেওয়ার জন্য মানুষের কাছে আবেদন জানিয়েছেন তাঁরা।

মোরাইবাড়ি টাউন কবরস্থান কমিটির সদস্যরা সম্মিলিতভাবে একটি মিটিংয়ে এই সিদ্ধান্ত নিয়েছেন বলে সূত্রের খবর। মানুষকে মাদক গ্রহণের ক্ষতি সম্পর্কে অবহিত করতে এবং বেআইনি মাদক ব্যবসার বাড়বাড়ন্ত রুখতেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে বলে কবরস্থান কমিটির প্রেসিডেন্ট মেহবুব মুখতার।

তিনি আরও জানিয়েছেন, এলাকায় অবৈধ মাদক ব্যবসার সঙ্গে যুক্ত একাধিক মানুষজন রয়েছেন। মাদকের কারণেই অজস্র কিশোর-তরুণদের মৃত্যুর নজির রয়েছে। এমনকী, মোরাইবাড়ি এলাকাতেও মাদকাসক্ত তরুন তরুণীর সংখ্যা নেহাত কম নয় বলেই দাবি তাঁর। তরুণ প্রজন্মের ক্রমবর্ধমান মাদকাসক্তির প্রতিবাদ হিসেবেই কবরস্থান কর্তৃপক্ষের তরফে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

এই বিষয়ে মন্তব্য করতে গিয়ে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছেন, সরকার ইতিমধ্যেই মাদক বিরোধিতায় সবচেয়ে কঠিন যুদ্ধ চালিয়ে যাচ্ছে। গত ২ বছরে ৯ হাজার ৩০৯ জনকে বেআইনি মাদক ব্যবসার সঙ্গে জড়িত থাকার অপরাধে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। শুধু তাই নয়, ১ হাজার ৪৩০ কোটি টাকার মাদকদ্রব্য বাজেয়াপ্ত করা হয়েছে বলে দাবি মুখ্যমন্ত্রীর। এছাড়া ৪২০ একর জমিতে গাঁজা এবং আফিমের চাষ বন্ধ করা হয়েছে বলেও একটি টুইট বার্তায় জানিয়েছেন হিমন্ত বিশ্বশর্মা।

Related Posts

Leave a Reply