May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular বিনোদন রোজনামচা

‘তামাক নয়’ দেখাতেই হবে ওটিটি প্ল্যাটফর্মেও, নিয়ম স্বাস্থ্য মন্ত্রকের

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

লচ্চিত্রের মতো ওটিটি প্ল্যাটফর্মেও বাধ্যতামূলক হয়ে গেল তামাকবিরোধী সতর্কবাণী দেওয়া। জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। কোনও ওটিটি প্ল্যাটফর্ম যদি এই নিয়ম লঙ্ঘন করে, তা হলে কঠোর ব্যবস্থার ইঙ্গিতও দেওয়া হয়েছে।

প্রেক্ষাগৃহে গেলে আমরা সকলেই তামাকবিরোধী সতর্কবাণী শুনেছি। কিন্তু ওটিটি প্ল্যাটফর্মের ক্ষেত্রে এত দিন তা বাধ্যতামূলক ছিল না। এ দিকে ক্রমশ জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে ওটিটি প্ল্যাটফর্মের। সিনেমা দেখতে হলের সামনে লাইন দেওয়ারর বদলে বহু মানুষ এখন ওটিটি প্ল্যাটফর্মের উপর ভরসা রাখছেন। আগামিদিনে তা আরও বৃদ্ধি পাবে। এই পরিস্থিতিতে ওটিটি প্ল্যাটফর্মে ধূমপান বিরোধী সতর্কবাণী দেওয়া বাধ্যতামূলক করে বিজ্ঞপ্তি জারি হল।

তবে শুধু ধূমপান বিরোধী সতর্কবাণীই নয়, ওটিটিতে প্রদর্শিত ছবির যে অংশে চরিত্ররা ধূমপান করছেন, সেখানেও এই সতর্কবার্তা থাকতে হবে। যত ক্ষণ ধূমপানের দৃশ্য চলবে, তত ক্ষণই সেই বার্তা থাকবে স্ক্রিনের একেবারে তলায়। যাতে তা অবশ্যম্ভাবী ভাবে দর্শকদের চোখে পড়ে।

কেন্দ্রীয় সরকার মনে করছে ওটিটি প্ল্যাটফর্মের জনপ্রিয়তা যে হারে বৃদ্ধি পাচ্ছে তাতে এই সতর্কবাণী প্রচারে সুফল মিলবে। বিভিন্ন সমীক্ষায় দেখা গিয়েছে, মূলত কম বয়সিরাই ওটিটির মূল গ্রাহক। তাই তাঁদের কাছেও ধূমপান বিরোধী বার্তা সহজেই পৌঁছে দেওয়া যাবে।

Related Posts

Leave a Reply