May 4, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

আম-দই একসঙ্গে? মুখে তুলেছেন কি সর্বনাশ 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :  
ট থেকে আশি, প্রায় সকলেরই প্রিয় ফল আম। হিমসাগর, আম্রপালি, গোলাপখাস, ল্যাংড়া, তোতাপুরি, ফজলি, যে ধরনের আমই হোক না কেন, সামনে থাকলে লোভ সামলানো বড়ই কঠিন। আম যে কেবলমাত্র স্বাদে-গন্ধে ভরপুর, তা কিন্তু নয়। এই ফল নানা পুষ্টিগুণে ভরপুর। আমে প্রচুর পরিমাণে ক্যারোটিন, ভিটামিন বি, ভিটামিন সি, আয়রন, ক্যালসিয়াম এবং খনিজ রয়েছে। তবে আম খাওয়ার পরপরই নির্দিষ্ট কিছু খাবার খাওয়া একেবারেই উচিত নয়, তাহলে মারাত্মক বিপদ হতে পারে। দেখে নিন কী কী খাবার আমের সাথে বা আম খাওয়ার পর খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর।
Mango Juice Recipe (Easy Homemade Fresh Juice) - Cubes N Juliennes
১) জল : আম খাওয়ার পরপরই জল পান করা একদম উচিত নয়। আম খাওয়ার পরে জল খেলে অনেক সময় অ্যাসিডিটি, বদহজম, পেট ফুলে যাওয়া এবং পেটে ব্যথার মতো বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। আম হল রসালো ফল, যা শরীরকে হাইড্রেট রাখতে সহায়তা করে। তবে যদি আপনি তৃষ্ণার্ত বোধ করেন, তাহলে আম খাওয়ার পর কমপক্ষে ৩০ মিনিট অপেক্ষা করুন। তারপর জল পান করুন।
Fact check: Should you drink cold drink after eating mangoes? | Lifestyle  News,The Indian Express
২) কোল্ড ড্রিঙ্কস:  আম এবং কোল্ড ড্রিঙ্কস উভয়েই উচ্চ শর্করার মাত্রা লক্ষ্য করা যায়। তাই আম খাওয়ার পরেই কোল্ড ড্রিঙ্কস পান করলে, শর্করার মাত্রা অত্যধিক বেড়ে যেতে পারে। এটি মূলত ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে অত্যন্ত ক্ষতিকর হতে পারে।
৩) দই : অনেকেই দই এবং আমের টুকরো একসঙ্গে খেতে পছন্দ করে, কিন্তু এটি স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। এটি শরীরে একসাথে গরম এবং ঠান্ডা উৎপন্ন করতে পারে। অ্যালার্জি এবং বিভিন্ন ধরনের চর্মরোগের সমস্যা দেখা দিতে পারে। এমনকি বদহজম ও পাকস্থলীতে বিষক্রিয়ার মতো সমস্যাও হতে পারে।
৪) করলা : আম খাওয়ার পর কখনই করলা খাওয়া উচিত নয়। এর ফলে গা গোলানো, বমি হওয়া এমনকি শ্বাসকষ্টের মতো সমস্যা দেখা দিতে পারে।
৫) ঝাল ও মশলাযুক্ত খাবার : আম খাওয়ার পরপরই যদি ঝাল কিংবা মশলাযুক্ত খাবার খাওয়া হয়, তবে হজমের সমস্যা দেখা দিতে পারে। বিভিন্ন চর্মরোগ অথবা অ্যালার্জিও হতে পারে।

Related Posts

Leave a Reply