May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

সাড়ে ছয় হাজার কোটিপতি প্রস্তুত ভারতকে বিদায় বলতে 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

রোনা গোটা বিশ্বকে তাঁর আসল চেহারা দেখিয়ে দিয়েছে। সে আর্থিক হোক বা স্বাস্থ্য, কোন দেশের হাল কি তা সবার সামনে এনে দিয়েছে করোনা মহামারী। সেই সময় সবথেকে ভয়ঙ্কর পরিস্থিতিতে দাঁড়িয়ে বহু মানুষ আর্থিক অনটনে মৃত্যুর পথ বেছে। আবার বেশ কিছু মানুষ তাদের অর্থের ভান্ডার দ্বিগুন করেছে। কিন্তু সেই কোটিপতিদের নিয়েই এবার আশ্চর্যের কথা শোনাল এক সমীক্ষা। সেই সমীক্ষা জানাল দেশ প্রায় কোটিপতি শূন্য হতে চলেছে। 

হেনলি প্রাইভেট ওয়েলথ মাইগ্রেশন রিপোর্ট বলছে, ২০২৩ সালে ভারত ছাড়তে পা বাড়িয়ে আছে প্রায় অধিকাংশ কোটিপতি। তবে শুধু ভারত নয় এই তালিকায় রয়েছে চিনও, এছাড়াও সংযুক্ত আরব আমিরশাহী ও সিঙ্গাপুরও। কোটিপতির সংখ্যা ব্যাপকভাবে কমে যাবে এই সময়। এক ধাক্কায় ভারত ছাড়বেন অন্তত সাড়ে ছয় হাজার কোটিপতি। সম্পত্তি ও বিনিয়োগ সংক্রান্ত নানা পরিসংখ্যান নিয়ে কাজ করে এই সংস্থা। জানা গিয়েছে, নানা কারণে ভার‍ত ছেড়ে অন্যান্য দেশের নাগরিকত্ব নিতে চাইছেন এই কোটিপতিরা।

যে সমস্ত ব্যক্তিদের কাছে বিনিয়োগ করার জন্য ১ মিলিয়ন ডলারের বেশি অর্থ রয়েছে, তাদেরই এই পরিসংখ্যানের অন্তর্ভুক্ত করা হয়েছে। ভারতীয় মুদ্রায় এই অর্থের পরিমাণ ৮ কোটি টাকার সমান। সংস্থার প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, ২০২৩ সাল থেকে কোটিপতিদের দেশ ছাড়ার প্রবণতা আরও বাড়বে। গত দশকের শেষ থেকেই কোটিপতিরা ভারত ছাড়তে আগ্রহী বলেই দাবি ওই রিপোর্টে।

পরিসংখ্যান অনুযায়ী, সবচেয়ে বেশি পরিমাণে দেশ ছাড়বেন চিনের কোটিপতিরা। ২০২৩ সালে অন্তত সাড়ে তেরো হাজার কোটিপতি চিন ছেড়ে অন্য দেশে পাড়ি দেবেন। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। সাড়ে ৬ হাজার কোটিপতি ভারতের ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে দাবি এই রিপোর্টে। যদিও গত বছর এই সংখ্যাটা সাড়ে সাত হাজার ছিল বলেই জানা গিয়েছে।

মূলত আয়কর সংক্রান্ত জটিল নিয়মকানুন এড়াতেই ভারত ছাড়তে চান তাঁরা। অনেক ক্ষেত্রেই আয়করের নিয়মের অপব্যবহার করে হেনস্তার শিকার হতে হয় কোটিপতিদের। অনুমান করা যাচ্ছে, ভারত ছেড়ে অস্ট্রেলিয়ায় যেতে চাইছেন এই কোটিপতিদের অধিকাংশ।  তবে এই রিপোর্টের দাবি, কোটিপতিরা দেশ ছাড়লেও ভারতের চিন্তার কিছু নেই। কারণ যে সংখ্যক কোটিপতি দেশ ছাড়ছেন, তার চেয়ে অনেক বেশি সংখ্যাক মানুষ কোটিপতির তালিকায় উঠে আসছেন।

Related Posts

Leave a Reply