May 3, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

রাজ্যকে না জানিয়েই ‘চার বছরের’ নির্দেশ আরলেকরের  

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

বাংলার রাজ্যপাল সিভি আনন্দ বোসের মতো বিহারের রাজ্যপাল আরভি আরলেকর বিশ্ববিদ্যালয়গুলিকে চলতি শিক্ষাবর্ষেই কলেজে চার বছরের অনার্স কোর্স চালু করার নির্দেশ দিয়েছেন। রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির আচার্য হিসাবে উপাচার্যদের কাছে রাজ্যপালের নির্দেশ তাঁর সচিবালয় থেকে লিখিতভাবে পাঠানো হয়।

রাজ্যপালের এই স্বতঃপ্রণোদিত পদক্ষেপে বেজায় ক্ষিপ্ত মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। রাজ্য সরকারের পক্ষে শিক্ষা দফতরের এক অতিরিক্ত সচিব রাজভবনকে পাল্টা চিঠি দিয়ে জানিয়ে দিয়েছেন, আচার্য-রাজ্যপালের ওই নির্দেশ মানা সম্ভব নয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদেরও একই নির্দেশ দিয়েছে রাজ্য সরকার।

দীর্ঘদিন বিজেপির সমর্থনে সরকার চালানো নীতীশের সঙ্গে রাজভবনের কখনও বিবাদ হয়নি। কিন্তু গত বছর অগাস্টে জেডিইউ নেতা বিজেপির সঙ্গ ছেড়ে আরজেডির নেতৃত্বাধীন মহাজোটের সমর্থনে মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকে বিজেপি ও কেন্দ্রীয় সরকারের বিহার সমীকরণ বদলে গিয়েছে। পালাবদলের অল্প দিনের মধ্যেই আরলেকরকে রাজ্যপাল করে পাঠানো হয় পাটনায়।

হালে আর একটি ঘটনায় রাজ্য-রাজভবন বিবাদ চওড়া হয়েছে বিহারে। রাজ্যপাল পূর্ব চম্পারণ যেতে রাজ্য সরকারের হেলিকপ্টারটি চেয়েছিলেন। রাজ্য সরকার রাজ্যপালকে কপ্টার দেয়নি। নীতীশের এই সিদ্ধাম্ত নিয়ে রাজ্যপাল মুখ না খুললেও রাজ্য সরকারের মুণ্ডপাত করে চলেছে বিজেপি।

আরএসএসের প্রচারক আরলেরকর গোয়ার জনপ্রিয় বিজেপি নেতা। পদ্ম শিবিরের জন্মলগ্ন থেকে দলের সদস্য। একটা সময় গোয়া বিজেপির সভাপতি ছিলেন। মনোহর পরিক্কর মারা যাওয়ার পর মুখ্যমন্ত্রী হিসাবে আরলেকরের নাম আলোচনায় এসেছিল।

রাজ্যপাল আরলেকর দায়িত্ব নিয়েই জাতীয় শিক্ষানীতি কার্যকর করতে উঠেপড়ে লাগেন। নীতীশ বিজেপির সঙ্গে থাকার সময় জাতীয় শিক্ষানীতি নিয়ে তেমন আপত্তি করেননি। কিন্তু শিবির বদলের পর তিনিও অবস্থান বদলে ফেলেছেন।

রাজ্যপালের সিদ্ধান্ত উপেক্ষা করতে বলে বিহার সরকার উপাচার্যদের নির্দেশ দিয়েছে, এই ব্যাপারে উচ্চ শিক্ষা দফতরের নির্দেশ অনুসরণ করে চলতে হবে। রাজভবনকে রাজ্যের উচ্চশিক্ষা দফতর জানিয়েছে, চলতি শিক্ষাবর্ষের মধ্যে নতুন করে চার বছরের শিক্ষাক্রম চালু করার মতো পরিকাঠামো বিশ্বিবিদ্যালয়গুলির নেই। তাছাড়া সরকার শিক্ষার্থীদের মাঝপথে নতুন করে শিক্ষাবর্ষ বদলের সমস্যায় ফেলতে চায় না। সামনেই বার্ষিক পরীক্ষা আছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধীনস্ত কলেজগুলিতে। পরীক্ষার ক্ষতি করে কোনও কোর্স চালু করার সিদ্ধান্ত রাজ্য সরকার অনুমোদন করে না।

রাজ্য সরকারের চিঠির বিষয়ে বিহার রাজভবন এখনও কোনও প্রতিক্রিয়া দেয়নি। তবে রাজনৈতিক মহল মনে করছে, বিরোধ গড়াবে। কারণ, বিষয়টি শুধু নতুন শিক্ষানীতির মধ্যেই সীমাবদ্ধ থাকবে না। আর পাঁচটা অবিজেপি শাসিত রাজ্যের মতো রাজভবন যে রাজ্য সরকারের কাজে নাক গলাতে চাইছে রাজ্যপালের নির্দেশে তা প্রতিফলিত হয়েছে। বিশ্ববিদ্যালয়গুলিকে চিঠি পাঠানোর আগে আচার্য-রাজ্যপাল রাজ্য সরকারের মতামত নেওয়ার প্রয়োজন মনে করেননি।

Related Posts

Leave a Reply