May 3, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

চালান না পাওয়া মানুষদের সাহায্যে আয়কর বিভাগ 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

প্যান ও আধারের সংযুক্তিকরণের শেষ দিন ধার্য ছিল ৩০ জুন। শেষ মুহূর্তে একসঙ্গে বহু মানুষ শুরু করেন সংযুক্তিকরণের কাজ। আর এতেই চালান পাওয়ায় সমস্যা হয় । তবে সাধারণের কথা ভেবে বিশেষ উদ্যোগ নিল আয়কর বিভাগ। প্যান-আধার যোগে কীভাবে পেমেন্ট করবেন, টুইট করে সেই পদ্ধতিতে তুলে ধরা হল।

সরকারের ঘোষিত জরিমানা থেকে বাঁচতেই নির্ধারিত সময়ের মধ্যে প্যান ও আধার কার্ড লিংক শুরু করে বহু মানুষ। সমস্ত পরিষেবা পেতে ৩০ জুনের মধ্যে প্যান-আধার সংযুক্তিকরণের জন্য আলাদা করে পেমেন্ট করতে হচ্ছিল প্রত্যেককেই। এরই মধ্যে শোনা যায়, সংযুক্তিকরণের মেয়াদ ফের বাড়াতে চলেছে আয়কর বিভাগ। কিন্তু শেষমেশ তেমনটা হয়নি। তবে প্যান ও আধার লিংক করেও যাঁরা পেমেন্ট আটকে যাওয়ায় সমস্যায় পড়েছেন, তাঁদের পাশে দাঁড়াল আয়কর বিভাগ।

টুইট করে আয়কর দপ্তরের তরফে জানানো হয়েছে, যাঁরা প্যান ও আধার কার্ড লিংক করার জন্য পেমেন্ট দেওয়ারও পরও চালান ডাউনলোড করতে পারছেন না, তাঁদের চিন্তার কোনও কারণ নেই। আয়কর বিভাগের পোর্টালে লগ ইন করে e-pay tax ট্যাপে গিয়ে চালানের স্টেটাস দেখে নেওয়া যাবে। যদি দেখেন পেমেন্ট হয়ে গিয়েছে, তাহলে প্যানের সঙ্গে আধার সংযোগ করে নিতে পারবেন।

পাশাপাশি এও জানানো হয়, প্যান ও আধার লিংকের জন্য আলাদা করে চালান রিসিপ্ট ডাউনলোড করার প্রয়োজন নেই। কারণ পেমেন্টের পর দুই পরিচয়পত্রের সঠিক ভাবে সংযুক্তিকরণ হয়ে গেলে ই-মেল মারফত চালানের একটি কপি পৌঁছে যাবে। ৩০ জুনের মধ্যে যাঁরা পেমেন্ট করেছেন, অথচ সংযুক্তিকরণ আটকে রয়েছে, তাঁদের ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য বলে জানানো হয়েছে।

Related Posts

Leave a Reply