April 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা শারীরিক

বিষাক্ত তাই এই পাত্রে বাচ্চাদের রান্নাই নিষিদ্ধ করে দিল কেন্দ্র 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

বার অ্যালুমিনিয়ামের বাসনে মিড ডে মিলে রান্নাবান্না ও খাওয়াদাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করল শিক্ষা মন্ত্রক। এই মর্মে সব রাজ্যের শিক্ষাসচিবকে নির্দেশিকা পাঠিয়ে জানানো হয়েছে, সরকারি স্কুলগুলিতে মিড ডে মিলের যেসব বাসনপত্র অ্যালুমিনিয়ামের তৈরি হয়, তা যত দ্রুত সম্ভব বাতিল করে নতুন বাসনের ব্যবস্থা করতে হবে। কারণ, অ্যালুমিনিয়ামের বাসন ‘বিষাক্ত’!

জানা গেছে, দেশের বিভিন্ন রাজ্যের স্কুলে ইতিমধ্যেই ওই নির্দেশিকা পৌঁছেছে, যাতে বলা হয়েছে, ‘অ্যালুমিনিয়ামের বাসনপত্রে মিড ডে মিল রান্না এবং তা পরিবেশন করা একেবারে কমিয়ে আনতে হবে। কারণ, এই ধরনের বাসন ব্যবহারে অ্যানিমিয়া বা রক্তাল্পতা, ডিমেনশিয়া বা স্মৃতিভ্রংশ বা অস্টিওম্যালেশিয়া হতে পারে। রান্না বা পরিবেশনের সময় যদি অ্যালুমিনিয়াম খাবারে মিশে যায়, তাহলেও তা ক্ষতিকর।’

তবে তথ্য বলছে, অ্যালুমিনিয়ামের বাসন নিয়ে এখনই এতটা আতঙ্কের পরিবেশ তৈরি করা খুব জরুরি নয়। বিশেষজ্ঞরা বলছেন, অ্যালুমিনিয়ামের বাসনপত্র ব্যবহারের জন্য এতরকম রোগ হয় বলে তেমন প্রামাণ্য নথি নেই। কারণ বহু বছর ধরে বহু মানুষ এই বাসন ব্যবহার করছেন। এত ক্ষতির কথা এতদিন জানা যায়নি। অনেকে রোগে ভুগছেন বলেও জানা যায়নি। চিকিৎসক বা পুষ্টিবিদরাও তেমন কোনও সতর্কতা দেননি কখনও।

শিক্ষা দফতরের হাতে এই নির্দেশিকা এসে পৌঁছতেই তোলপাড় পড়ে গেছে নানা মহলে। প্রথমত, বাসনপত্রের ব্যবসায়ী মহলে একটা বড় প্রশ্ন উঠেছে। দ্বিতীয়ত, দামের মধ্যে থাকা অ্যালুমিনিয়ামের বাসন যদি বাতিল করে নতুন বাসন কিনতে হয়, তাহলে সে খরচের বোঝা বইবে কে! সাধারণ মধ্যবিত্ত বা নিম্নবিত্ত ঘরে এই বাসনই প্রচলিত দামের কথা ভেবেই।

বাংলার ব্যবসায়ী সংগঠনগুলি জানিয়েছেন, ক্রেতাসুরক্ষা মন্ত্রকের তরফে ঘোষা করা হয়েছে, ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস বা বিআইএসের লোগো সাঁটা অ্যালুমিনিয়াম বাসন সঠিক গুণমানের প্রতীক। সেই আইএসআই ছাপওয়ালা প্রেশার কুকার বা অন্য বাসনপত্রেই রান্নাবান্না করছেন দেশের কোটি কোটি মানুষ। আবার সেই সরকারেরই শিক্ষা মন্ত্রক বলছে, ওই বাসন নাকি বিষাক্ত! এ তো সরকারেরই দু’রকম কথা হয়ে গেল! অ্যালুমিনিয়ামের বাসনে আইএস ১৬৬০:২০০৯ চিহ্ন থাকলে, তাকে নিরাপদ হিসেবেই চিহ্নিত করা হয়েছে এতদিন। এখন হঠাৎ কেন তার উল্টো কথা বলছে শিক্ষা মন্ত্রক!

অ্যালুমিনিয়াম বাসন নির্মাণ ব্যবসায়ীদের সর্বভারতীয় সংগঠন কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্স এবং অল ইন্ডিয়া অ্যালুমিনিয়াম ইউটেনসিলস ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন ইতিমধ্যেই নড়ে বসেছে কেন্দ্রীয় মন্ত্রকের নির্দেশিকার বিরুদ্ধে। তারা এই নির্দেশিকা প্রত্যাহারের দাবি তুলে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী মনসুখ মাণ্ডব্যকে চিঠিও দিয়েছে।

ব্যবসায়ীদের অভিযোগ, মিড ডে মিলকে সামনে রেখে রীতিমতো আতঙ্ক ছড়ানোর উদ্যোগ শুরু হয়েছে। পরবর্তীকালে অন্য স্তরেও এই বাসনপত্র নিয়ে প্রশ্ন তোলা হবে। এতে বাসনের ব্যবসায় মারাত্মক প্রভাব পড়বে। শুধু তাই নয়, তাঁরা মনে করিয়ে দিয়েছেন, দেশের বহু কোটি মানুষ যেখানে সাধ্যের মধ্যে এই বাসন ব্যবহার করেন, তাই এত বড় সিদ্ধান্ত নেওয়ার আগে সরকারের চিন্তাভাবনা করা উচিত।

Related Posts

Leave a Reply