April 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

২৮ ফিটের নিত্যরত শিব বিশ্বকে চমকে দিতে এই মঞ্চে  

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

জি-২০ সম্মেলন নিয়ে মহাব্যস্ত গোটা দিল্লি। সাজ-সাজ রব চারিদিকে। সপ্তাহের শেষে জি২০ সম্মেলনের বৈঠকে অভ্যাগতদের স্বাগত জানাতে ২৮ ফুট দীর্ঘ এক নটরাজের মূর্তি বসানো হচ্ছে ভারত মণ্ডপমে। মনে করা হচ্ছে, এটাই বিশ্বের দীর্ঘতম নটরাজ মূর্তি।

সব মিলিয়ে ১৮ জন কর্মী কাজ করছেন নটরাজের মূর্তি স্থাপনের কাজে। আগামী ৯ ও ১০ সেপ্টেম্বরের বৈঠক ঘিরে আলোচনার মধ্যে আলাদা জায়গা করে নিয়েছে এই ১৯ টনের অতিকায় মূর্তিটি। মূর্তিটির ভাস্কর তামিলনাড়ুর শিল্পী এস দেবসেনাথিপ্যাথি।

এখানেই শেষ নয়। অভ্যাগতদের স্বাগত জানাবে এআই নির্মিত অবতারও। ‘মাদার অফ ডেমোক্র্যাসি’ নামের এক প্রদর্শনী চলবে ভারত মণ্ডপমে। সেখানে ভারতের গণতান্ত্রিক ঐতিহ্যকে তুলে ধরা হবে। একেবারে বৈদিক আমল থেকে আধুনিক যুগ, সবটাই ধরা থাকবে ওই প্রদর্শনীতে। ১৬টি ভাষা ব্যবহৃত হবে প্রদর্শনীর অডিওয়। এর মধ্যে ইংরেজি ছাড়াও রয়েছে ফরাসি, ইটালিয়ান, কোরিয়ান ও জাপানি প্রভৃতি।

উল্লেখ্য, ৯ ও ১০ সেপ্টেম্বর দু’দিনের এই সামিটে যোগ দিতে ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একই মঞ্চে মোদি-বাইডেন-জিনপিংকে দেখার জন্য মুখিয়ে ছিল গোটা দুনিয়া। কিন্তু সম্ভবত তা হবে না। মোদি ও বাইডেন থাকলেও বৈঠকে থাকছেন না চিনের রাষ্ট্রপ্রধান।

Related Posts

Leave a Reply