April 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা শারীরিক

শুধু গুড়গুড় হুক্কা নয় সিগারেটে সুখটান দিলেও ছেঁকা দেবে সরকার 

[kodex_post_like_buttons]
 টাইমস : সমস্ত হুকা বারে তালা লাগাচ্ছে কর্নাটক সরকার। তামাক ও তামাকজাত দ্রব্যের নেশা করার ন্যূনতম বয়সও বাড়ানো হচ্ছে। রাজ্য সরকারের নয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২১ বছর বয়স না হলে তামাকজাত দ্রব্য কেনাই যাবে না। কমবয়সিদের হুক্কা, সিগারেট বা তামাকজাত দ্রব্যের নেশা করতে দেখলেই কড়া আইনি ব্যবস্থা নেওয়া হবে।

কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী দীনেশ গুন্ডু রাও এবং ক্রীড়া ও যুব পরিষেবা মন্ত্রী বি নগেন্দ্র ঘোষণা করেছেন, রাজ্যের সিগারেট ও অন্যান্য তামাকজাত দ্রব্য আইন শীঘ্রই সংশোধন করা হবে। মন্দির ও স্কুল ছাড়াও হাসপাতালের কাছে তামাকজাত দ্রব্য বিক্রি নিষিদ্ধ করা হবে। তরুণ-তরুণীরা হুক্কা বারের (Hookah Bars) প্রতি ভীষণভাবে আকর্ষিত হচ্ছে। কমবয়সিদের মধ্যে তামাকের নেশাও বাড়ছে। তাই কমবয়সিদের স্বাস্থ্যের কথা ভেবেই রাজ্যের সমস্ত হুক্কা বার বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে সিগারেট ও তামাকজাত দ্রব্য কেনার বয়সসীমাও বাড়ানো হয়েছে।

সিগারেটের ধোঁয়ায় থাকে নিকোটিন যা ফুসফুসের জন্য বিষ। হুক্কার ধোঁয়া তৈরি হচ্ছে চারকোল থেকে। এর সঙ্গেই মিশছে তামাক। দুয়ে মিলে বিষাক্ত টক্সিন ঢুকছে ফুসফুসে। ফলে শ্বাসনালী ও ফুসফুসের ক্ষতি অনেক বেশি হচ্ছে।

Related Posts

Leave a Reply