April 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

নিঃশব্দে  চলে যাচ্ছেন ব্রেন স্ট্রোকের দিকে, এখনই সতর্ক হোন!

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
ব্রেন স্ট্রোক একটি অত্যন্ত সিরিয়াস অবস্থা। যথাযথ সময়ে চিকিৎসার অভাবে, ব্রেন স্টোক প্রাণঘাতীও হতে পারে। মস্তিষ্কের বিভিন্ন অংশে ঠিকমতো রক্ত সরবরাহ না হলে, সাধারণত ব্রেন স্ট্রোক হয়ে থাকে। এতে মস্তিষ্কের টিস্যুতে অক্সিজেন এবং পুষ্টি ঠিকমতো সরবরাহ করতে বাধা সৃষ্টি করে। বর্তমানে ব্যস্ত জীবনধারা এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে, নারী-পুরুষ উভয়ের ক্ষেত্রেই স্ট্রোক হওয়ার ঝুঁকি অনেকাংশেই বৃদ্ধি পেয়েছে। বিশেষজ্ঞদের মতানুসারে, গর্ভনিরোধক ওষুধ ব্যবহারের কারণে নারীদের মধ্যে স্ট্রোকের ঝুঁকি বাড়ে। এছাড়া, নিম্নলিখিত এই অভ্যাসগুলিও নারী-পুরুষ উভয়েরই স্ট্রোক হওয়ার ঝুঁকি বৃদ্ধি করতে পারে।
১) ধূমপান ধূমপান একটি অত্যন্ত ক্ষতিকারক অভ্যাস, এটা কারুরই অজানা নয়। ধূমপান স্মৃতিশক্তির উপর খারাপ প্রভাব ফেলার পাশাপাশি, Alzheimer এবং ডিমেনশিয়া হওয়ার ঝুঁকি দ্বিগুণ করতে পারে। তাছাড়া, ধূমপান কেবলমাত্র স্ট্রোকের ঝুঁকিকেই বৃদ্ধি করে না, পাশাপাশি এটি হার্টের স্বাস্থ্য এবং শ্বাসযন্ত্রের কার্যকারিতাকেও মারাত্মকভাবে প্রভাবিত করে। ঘন ঘন ভুলে যাচ্ছেন? ব্যবহারে আসছে বদল? ভয়ঙ্কর অ্যালঝাইমার্সে আক্রান্ত নন তো?
২) শারীরিক ক্রিয়াকলাপের অভাব নিষ্ক্রিয় থাকা কিংবা নিয়মিত ব্যায়াম না করা কেবলমাত্র যে অতিরিক্ত ওজন এবং স্থূলতা বৃদ্ধি করে তা নয়, পাশাপাশি এটি বড় ধরনের অসুস্থতার দিকেও শরীরকে অগ্রসর করতে পারে। শারীরিক ক্রিয়াকলাপের অভাবে স্ট্রোকের ঝুঁকি বৃদ্ধি পাওয়ার পাশাপাশি, বিভিন্ন ধরনের দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকিও বৃদ্ধি পেতে পারে। তাই অস্বাস্থ্যকর জীবনযাপনের অভ্যাস ত্যাগ করে, স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও নিয়মিত ব্যায়াম করার দিকে মনোনিবেশ করুন।
৩) Binge Drinking বা অনবরত মদ্যপান করা মদ্যপান, স্ট্রোকের অন্যতম বড় কারণ হতে পারে। প্রতিদিন দুই গ্লাসের বেশি মদ্যপান করলে, রক্তচাপ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনাও অনেকাংশেই বৃদ্ধি পায়। যার ফলে স্ট্রোক পর্যন্ত হতে পারে।
 Binge Drinking কী? যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসেস (NHS) এর মতানুসারে, Binge Drinking বলতে সাধারণত অল্প সময়ে প্রচুর পরিমাণে অ্যালকোহল পান করা কিংবা মাতাল হওয়ার জন্য মদ্যপান করাকে বোঝায়।
৪) অত্যাধিক লবণের সেবন কেবলমাত্র চিনির অতিরিক্ত সেবনই, শরীরের জন্য ক্ষতিকারক নয়, লবণের অতিরিক্ত সেবনও স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত ক্ষতিকারক। লবণ সোডিয়ামের উৎস। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, অতিরিক্ত সোডিয়ামের সেবন উচ্চ রক্তচাপ বৃদ্ধির অন্যতম কারণ। যার ফলে স্ট্রোকের ঝুঁকি বৃদ্ধি পেতে পারে।
৫) স্ট্রোকের অন্যান্য কারণ ব্রেন স্ট্রোকের ঝুঁকির আরও অনেক কারণ রয়েছে। উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল, ডায়াবেটিস, অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন (AF) অর্থাৎ অনিয়মিত হৃদস্পন্দন, এই সবকিছু ঝুঁকির কারণ। এছাড়াও, পারিবারিক ইতিহাসে থাকলেও হতে পারে।

Related Posts

Leave a Reply