May 12, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

মণিপুর থেকে মুম্বই হেঁটেই ‘ন্যায়’ চাইতে রাহুল  

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
রামমন্দির উদ্বোধনের আট দিন আগে ভারত ন্যায় যাত্রায় রাহুল গান্ধি। ২০২৪ সালের লোকসভা ভোটের আগে আবার এক কর্মসূচি নিলেন রাহুল গান্ধি। এ বার কংগ্রেসের প্রাক্তন সভাপতির গন্তব্য উত্তর-পূর্বের মণিপুর থেকে মহারাষ্ট্রের মুম্বই। পায়ে হেঁটেই যাত্রা সারবেন রাহুল ।
আগামী বছরের ১৪ জানুয়ারি থেকে শুরু হচ্ছে কংগ্রেসের ভারত জোড়ো যাত্রার ‘দ্বিতীয় অধ্যায়’ অর্থাৎ ভারত নেয় যাত্রা।  ২০ মার্চ পর্যন্ত চলবে যাত্রা। ভারত জোড়ো যাত্রারই দ্বিতীয় পর্যায় এই ভারত ন্যায় যাত্রা। মণিপুর আবেগে শান দিয়ে ১৪ জানুয়ারি মণিপুর থেকে এই যাত্রার সূচনা করবেন কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গে । শুধু পায়ে হেঁটে নয়, ভারত ন্যায় যাত্রায় বাসও থাকবে। আরও বেশি সংখ্যক মানুষ যাতে এবার কংগ্রেসের জনসংযোগ যাত্রায় অংশ নিতে পারেন, তার জন্যই বাসের ব্যবস্থা করা হবে। মহারাষ্ট্রে শেষ হবে কর্মসূচি।
কংগ্রেস সূত্রে খবর, গতবার যেমন দক্ষিণ থেকে উত্তর ভারতকে জুড়েছিল রাহুল গান্ধির ভারত জোড়ো যাত্রা, এবার তা পূর্ব থেকে পশ্চিম ভারতকে জুড়বে। যাত্রাপথে ১৪ রাজ্যের মাটি ছোঁবে রাহুলের ভারত ন্যায় যাত্রা। ৬২০০ কিলোমিটারের দীর্ঘ এই ভারত ন্যায় যাত্রায় ১৪ টি রাজ্যের ৮৫ জেলার মধ্যে দিয়ে হাঁটবেন রাহুল। মণিপুর থেকে যাত্রা শুরু হয়ে নাগাল্যান্ড, আসাম, মেঘালয়, বাংলা, বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, ছত্তিশগড়, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান, গুজরাতেও যাবে ভারত ন্যায় যাত্রা। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে মহারাষ্ট্রের মুম্বইয়ে শেষ হবে এই যাত্রা। 
উল্লেখ্য, ‘ভারত জোড়ো যাত্রা’ মোট ৪ হাজার ২০০ কিলোমিটার পথ অতিক্রম করেছিল। কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত ১৫০ দিন যাত্রা করেছিলেন রাহুল। ২০২২ সালের সেপ্টেম্বর থেকে শুরু হয়ে রাহুলের নেতৃত্বাধীন সেই যাত্রা চলতি সালের ৩০ জানুয়ারি শ্রীনগরে শেষ হয় ।

Related Posts

Leave a Reply