May 7, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

মার্কিন হুমকি পরোয়া করিনা -তুরস্ক 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জন্য তুরস্ক যে পরিকল্পনা গ্রহণ করেছে তাতে তারা স্থির থাকছে। এর জন্য তাদের ওপর ওয়াশিংটনের নিষেধাজ্ঞা আরোপ করার হুমকি তুড়ি মেরে উড়িয়ে দিলেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু। আমেরিকার এই ধরনের হুমকির মাধ্যমে তুরস্ককে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার পথ থেকে বিরত রাখতে পারবে না বলেও জানান তিনি। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র সাথে বৈঠকের পর এক সাংবাদিক সম্মেলনে এই কথা জানান তিনি।

চাভুসওগ্লু বলেন, ‘যদি তোমরা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় করো তাহলে তোমাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করব’ -ওয়াশিংটনের এই হুমকিতে তুরস্ক প্রভাবিত হবে না। আঙ্কারা কখনো এ ধরনের সিদ্ধান্ত মেনে নেবে না। বরং ভবিষ্যতে আঙ্কারা-ওয়াশিংটন কিভাবে একসঙ্গে কাজ করতে পারে সে বিষয়ে আলোচনার জন্য তুরস্ক সব সময় প্রস্তুত আছে।

রাশিয়ার এস-৪০০ কেনার বিষয়ে আঙ্কারার পরিকল্পনায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গভীর উদ্বেগ জানানোর পর মেভলুত চাভুসওগ্লুর পক্ষ থেকে এই বক্তব্য শোনা যায়। এর আগে ন্যাটোতে নিযুক্ত মার্কিন কূটনীতিক কাই বেইলি তুরস্কের প্রতি হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনা হলে আঙ্কারাকে কঠোর পরিণতি ভোগ করতে হবে।

 

Related Posts

Leave a Reply