May 9, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা সফর

শর্ট স্কার্ট-স্লিভলেসে পুরীর মন্দিরে আর না, বছরের প্রথম দিনই চালু পোশাক বিধি

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
পুরীর জগন্নাথ মন্দিরে চালু হয়ে গেল ‘ড্রেস কোড’। ‘শালীন’ পোশাক না পরলে কোনও ভক্তকেই আর দর্শনে অনুমতি দেওয়া হবে না। আর এই নিয়ম না মানলে আর্থিক জরিমানা করা হবে বলেও পুরীর জগন্নাথ মন্দির কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে।
পুরীর মন্দিরে অশালীন পোশাক পরে দর্শনার্থীরা আসছেন, বহুদিন ধরে এমন অভিযোগই নাকি উঠছিল। তাই গত অক্টোবর মাসে দর্শনার্থীদের জন্যও নির্দিষ্ট পোশাক বিধি চালু করেছে জগন্নাথ টেম্পল অ্যাডমিনিস্ট্রেশন। কী এই পোশাক বিধি? নির্দেশিকা অনুযায়ী, হাফ প্যান্ট, শর্টস, ছেঁড়া জিন্স, স্কার্ট এবং স্লিভলেস পোশাক পরে ভক্তরা মন্দিরের ভিতর প্রবেশ করতে পারবেন না। এককথায় ভক্তদের ‘ভদ্র’ পোশাক পরে মন্দিরে প্রবেশ করতে হবে।
নয়া নিয়ম অনুযায়ী, ‘অশালীন’ পোশাক পরিহিত কোনও ভক্তকেই জগন্নাথ মন্দিরে প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে না। শরীরের সমস্ত অংশ ঢাকা পোশাক পরলে তবেই একমাত্র পুরীর মন্দিরে পুজো দেওয়ার সুযোগ মিলছে। নয়া পোশাক বিধির জন্য সোমবার সকাল থেকেই মন্দির চত্বরে ধুতি-পাঞ্জাবি এবং শাড়ি, সালোয়ার কামিজ করা ভক্তদের দেখা মিলল।
বছরের প্রথম দিনে জগন্নাথ দেবকে দর্শনের জন্য ভক্তদের ভিড় উপচে পড়েছিল। পোশাক-বিধি জারির পাশাপাশি এদিন থেকে মন্দির চত্বরে পান, গুটখা খাওয়ার ব্যাপারেও নিষেধাজ্ঞা কার্যকর করা হয়েছে। পূর্ব ঘোষণা মোতাবেক এদিন থেকেই এসি করিডরের মাধ্যমে ভক্তদের জগন্নাথ মন্দিরে প্রবেশ করানো শুরু হয়েছে।

Related Posts

Leave a Reply