May 4, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

কংগ্রেসকে ১১ আসন দিয়েও অযাচিত অখিলেশ ! 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

কদিকে যখন জোটসঙ্গী নীতীশ কুমার ইন্ডিয়া ছেড়ে পদ্মফুল হাতে নিতে প্রায় তৈরী ঠিক তখনই উত্তরপ্রদেশে সমঝোতার পথে হাঁটতে চাইছে ইন্ডিয়ার জোটসঙ্গী দলগুলি। একদিকে বিহারে জোট ভাঙলেও অন্যদিকে উত্তরপ্রদেশে জোট গোড়ার ইঙ্গিত অখিলেশ যাদবের এক্স হ্যান্ডলে বিবৃতি থেকে । যদিও কংগ্রেস এই ১১ আসনেও নাকি খুশি হয়নি। অখিলেশকে নাকি গুরুত্বই  কংগ্রেস।

সমাজবাদী পার্টির নেতা এবং রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তাঁর পোস্টে লেখেন, ‘কংগ্রেসের সঙ্গে ১১টি মজবুত আসন দিয়ে আমাদের সৌহার্দ্যপূর্ণ জোটের চমৎকার সূচনা হতে চলেছে। এই সম্পর্ক জয়ের সমীকরণের সঙ্গে সঙ্গে আরও এগিয়ে চলবে। ইন্ডিয়া জোটের দল ও পিডিএ-র রণনীতি ইতিহাস পালটে দেবে।’ প্রসঙ্গত, পিডিএ হল পিছিয়ে পড়া সংখ্যালঘুরা অর্থাৎ ওবিসি-তফসিলি জাতি ও সংখ্যালঘুরা।

অখিলেশের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে কংগ্রেসের রাজ্যসভার সাংসদ শশী থারুর বলেছেন, ”বিজেপিকে আমরা (ইন্ডিয়া) ঐক্যবদ্ধ হয়েই হারাতে চাই। এটাই আমাদের প্রত্যেকের লক্ষ্য। ফলে প্রত্যেক রাজ্যে আমাদের আসন সমঝোতা নিয়ে আলোচনা চলছে। আমি যেমন কেরলের মানুষ। সেখানে আবার সিপিএম কংগ্রেসের কোনও আসন সমঝোতা হচ্ছে না। কোনও কথাও হচ্ছে না সেখানে এ নিয়ে। অন্যদিকে, কর্নাটকে আবার সিপিএম কংগ্রেস আর অন্য শরিকরা একজোট হয়ে লড়াই করব। উত্তরপ্রদেশে অখিলেশের সঙ্গে আসন সমঝোতা হয়েছে। তাতে আমরা খুশি। আমরা আশা করি অন্য সব রাজ্যেই এভাবে আমরা জোট করে ফেলতে পারব।”

তবে অখিলেশের এই মন্তব্য কংগ্রেসের সঙ্গে চুক্তির পর করেছেন নাকি এটা তার নিজস্ব মত তা এখনো স্পষ্ট নয়। কারণ এক এক সর্বভারতীয় সংবাদমাধ্যম দাবি করেছে অখিলেশের এই প্রস্তাবে কংগ্রেস সহমত নয় । শতাব্দীপ্রাচীন দলের তরফে এই সংক্রান্ত কোনও বিবৃতি দেওয়া হয়নি। কিন্তু গুঞ্জন রয়েছে, হাত শিবিরের বক্তব্য, এটা মোটেই কংগ্রেসের সিদ্ধান্ত নয়। অখিলেশের নিজস্ব সিদ্ধান্ত। তবে ভবিষ্যতই বলবে অখিলেশের এই সিদ্ধান্তে কংগ্রেস এগিয়ে আসে নাকি নিজেদের সেই একলা চলো সিদ্ধান্তেই অনড় থাকে।

Related Posts

Leave a Reply