April 27, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

জানলে চমকে উঠবেন, ভাত-রুটির নয় এই খাবারে বেড়েছে দেশের দৈনন্দিন খরচ 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
ভারতীয়রা খাদ্যতালিকার শীর্ষ রয়েছে কী, জানেন? অনেকেই ভাবছেন ভাত, রুটি প্রধান খাদ্য দেশের মানুষের। কিন্তু, ভুল ভাবছেন। একটি সমীক্ষায় দেখা যাচ্ছে, এ দেশের মানুষ চাল-আটা কেনার থেকে উপার্জনের অধিকাংশ অর্থ ব্যয় করেন দুধ, ফল এবং সবজি কিনতে। তার নীচের দিকে রয়েছে চাল, আটা, বাজরার মতো খাদ্যশস্যের জন্য খরচ। তবে ডিম, মাছ এবং মাংস কেনার খরচও দিনদিন বাড়ছে। সেটা শুধুমাত্র শহুরে মানুষের মাসখরচের তালিকায়।

২০২২-২৩ সালে গার্হস্থ্য খরচের সমীক্ষায় এসব তথ্য উঠে এসেছে। আগে মনে করা হতো ভারতীয়রা ভাত-রুটির উপর অধিকাংশ নির্ভরশীল। কিন্তু, দিনদিন দেখা যাচ্ছে দৈনন্দিন খাদ্যতালিকার পরিবর্তনে খরচের বহরেরও দিকবদল ঘটছে। সেখানে খাদ্যশস্য ও চিনির জায়গায় দখল করেছে পশুজ খাদ্য এবং উদ্যানজাত খাদ্যদ্রব্য। অন্যভাবে বলা যায়, স্বাস্থ্য সচেনতার কারণে যেসব খাবারে অতিরিক্ত প্রোটিন এবং বহু উপকারিতা আছে, সেইসব ক্যালোরি নির্ভর খাবারের জন্যই মানুষ বেশি খরচ করছেন।

জাতীয় স্যাপ্লল সার্ভে অফিসের এই সমীক্ষায় দেখা গিয়েছে, মাসে গড়পরতা খাবারের জন্য খরচ অনেক নেমে এসেছে। গ্রামীণ এলাকায় ২০২২-২৩ সালে তা ৪৬.৪ শতাংশে নেমেছে। ২০১১-১২ সালে তা ছিল ৫২.৯ শতাংশ। ২০০৪-০৫ সালে ৫৩.১ শতাংশ এবং ১৯৯৯-২০০০ সালে যা ছিল ৫৯.৪ শতাংশ। অর্থাৎ পরিবর্তনটা লক্ষ্য করা যাচ্ছে কোভিডকাল থেকে খাদ্যাভ্যাসের পরিবর্তন ঘটেছে অতিরিক্ত মাত্রায়। যার কারণ হল দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি।

একইভাবে শহুরে এলাকাতেও এই পরিবর্তন চোখে পড়েছে। ১৯৯৯-২০০০ সালে শহুরে এলাকায় খাবারের খরচ ছিল ৪৮.১ শতাংশ। সেটাই ২০০৪-০৫ সালে পড়ে গিয়ে হয়েছে ৪০.৫ শতাংশ। প্রসঙ্গত, ২০১১-১২ সালে সামান্য বেড়ে ৪২.৬ হলেও ২০২২-২৩ সালে ফের পড়ে গিয়ে হয়েছে ৩৯.২ শতাংশ।

Related Posts

Leave a Reply