April 26, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular বিনোদন

জানেন কি, বলিউডের নাম বলিউড কী করে হল?

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
ভারতের ফিল্ম ইন্ডাস্ট্রি মানেই নাকি বলিউড। অনেকেই এমনটা মনে করে থাকেন। বেশির ভাগের কাছেই ফিল্ম ইন্ডাস্ট্রি আর বলিউড প্রায় সমার্থক। কিন্তু বলিউডের নাম কেন বলিউড হল? 

অনেকের কাছে এই সংক্রান্ত ধারণা ঠিক পরিষ্কার নয়। আসলে ভারতের প্রচুর স্থানীয় ফিল্ম ইন্ডাস্ট্রির মতোই বলিউড-ও একটি স্থানীয় ইন্ডাস্ট্রিই।

প্রধানত হিন্দি ভাষায় ছবি তৈরি হয় বলিউড ইন্ডাস্ট্রিতে। বলিউড ছাড়াও বাংলা, পাঞ্জাবী, তামিল, তেলুগু, গুজরাটির মতো একাধিক ভাষার ফিল্ম ইন্ডাস্ট্রিও রয়েছে ভারতে। তবে সর্বাধিক জনপ্রিয় বললে একবারেই মাথায় আসবে ‘বলিউড’-এর নামটাই।

হঠাৎ ‘বলিউড’ নাম কেন দেওয়া হিন্দি ভাষার এই ফিল্ম ইন্ডাস্ট্রিকে? কী কারণ থাকতে পারে?

সমস্ত ক্রেডিট কিন্তু হলিউডেরই প্রাপ্য। আমেরিকার লস অ্যাঞ্জেলসে রয়েছে বিশ্বের সবচেয়ে বড় ফিল্ম ইন্ডাস্ট্রি হলিউড। দক্ষিণ ক্যালিফোর্নিয়ার যে অঞ্চলে এই ইন্ডাস্ট্রি, সেই জায়গাটর নাম হলিউড। পরে গোটা ইন্ডাস্ট্রির নামই হয়ে যায় হলিউড। সেখান থেকেই ভাবনা।

হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির ‘বলিউড’ নামটি আসলে ধার করা হলিউড নাম থেকেই। সেই সময় ভারতের বেশিরভাগ ছবিই তৈরি হত তৎকালীন বম্বে অধুনা মুম্বাই শহরে। বম্বে নামটির ছোঁয়া রেখে তাই এই ফিল্ম ইন্ডাস্ট্রির নাম হয় বলিউড।

একবার তো বিজেপি নেতা ও কেন্দ্রের তরফে পশ্চিমবঙ্গের পর্যবেক্ষক কৈলাস বিজয়বর্গীয় বলেছিলেন, বলিউডের এই ধার করা নাম পাল্টে দিতে হবে। দেশটির কেন্দ্রীয় তথ্য মন্ত্রণালয়কে নাম বদলের আবেদনও জানিয়েছিলেন।

বর্তমানে এই ইন্ডাস্ট্রিই তৈরি হওয়া ছবি সংখ্যার ভিত্তিতে বিশ্বে প্রথম স্থান দখল করেছে। বলিউডের পরে রয়েছে নাইজেরিয়ান ফিল্ম ইন্ডাস্ট্রি ‘নলিউড’ এবং তার পরে রয়েছে আমেরিকান ফিল্ম ইন্ডাস্ট্রি ‘হলিউড’।

Related Posts

Leave a Reply