April 29, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

ছুটির দুপুরে ‘মোরগ মুসাল্লাম’

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সামগ্রী : মোরগ একটা (আস্ত, ভালো করে পরিষ্কার  করা), জয়ফল ১ চা চামচ, জয়ত্রী ১ চা চামচ, জাফরান, সামান্য ( এক চা চামচ কেওড়া জলের সাথে ভিজিয়ে রাখুন), কাজুবাদাম বাটা ৪ চা চামচ, দারুচিনি ৪ টুকরা (হাফ ইঞ্চি), এলাচি ৩-৪ টা, কিসমিস ১০-১২ টা, তেজপাতা তিনটা, মাঝারি, আদাবাটা ২ টেবিল চামচ, রসুন বাটা দেড় টেবিল চামচ, ধনিয়া ১ চা চামচ, জিরা ১ চা চামচ, কাঁচা লঙ্কা বাটা (ঝাল বুঝে) ৩ টেবিল চামচ, টমেটো সস ৪ টেবিল চামচ, টক দই অর্ধেক কাপ, চিনি ১ চা চামচ, পরিমাণমত লবণ, তেল পৌনে এক কাপ, কাঁচা লঙ্কা আস্ত কয়েকটা, পেঁয়াজ ভাঁজা এক কাপ (বাঁধার জন্য কয়েক ফুট সাদা সেলাই সুতা) ।

প্রণালি : আস্ত মোরগ রান্না করতে বুকটা কেটে নিন। একে একে সব মশলা, টমেটো সস, টক দই ভালো করে মেখে আধা ঘণ্টার জন্য রেখে দিন। রান্না শুরু করার আগে মোরগটাকে সুতা দিয়ে বেঁধে নিন, এতে মোরগের আকার ঠিক থাকবে।

বাসনে তেল আর ঘি মিশিয়ে দিয়ে গরম করে নিয়ে মোরগ হালকা ভেঁজে নিন এবং এরপর তুলে নিন একই তেলে তেজপাতা, দারুচিনি, এলাচি দিয়ে গরম করে পুরো মোরগটা এবং মশলাগুলো দিয়ে দিন এবং ঢাকনা দিয়ে মধ্যম আঁচে মিনিট ২০-এর জন্য রেখে দিন। তবে মাঝে মাঝে সেদ্ধ হয়েছে কিনা সেটা দেখে নেড়ে দিতে ভুলবেন না।

জাফরান ভেজানো কেওড়ার জল, কিসমিস দিয়ে ৫ মিনিট দমে রেখে নামিয়ে ফেলুন এবার পেঁয়াজ ভাঁজা ছিটিয়ে দিন।

আপনার মনমত করে সাজিয়ে সুস্বাদু এই মোরগ মুসাল্লাম খাবার আইটেম-টি প্লেটে পরিবেশন করুন এবং ছুটির দুপুরে উপভোগ করুন পরিবার সকলের সাথে।

Related Posts

Leave a Reply