April 27, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ওপার বাংলা রোজনামচা

খালেদা জিয়ার মামলা অন্যত্র স্থানান্তর করাকে কেন্দ্র করে তোলপাড় বাংলাদেশ 

[kodex_post_like_buttons]

নিজস্ব প্রতিবেদনঃ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা আরও ১৪টি মামলা রাজধানীর বকশীবাজার আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিশেষ এজলাসে স্থানান্তর করা হয়েছে।

সোমবার আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের বিচার শাখা থেকে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে বলা হয়, স্থান সঙ্কুলান না হওয়া ও নিরাপত্তার কারণে মামলাগুলো স্থানান্তর করা হচ্ছে।

এ আদালতেই খালেদার বিরুদ্ধে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট ও জিয়া অরফানেজ ট্রাস্ট সংক্রান্ত দুটি দুর্নীতির মামলার বিচার চলছে।

স্থানান্তর করা ১৪টি মামলার মধ্যে ঢাকা মহানগর দায়রা আদালতে ৯টি, বিশেষ জজ আদালতে ৩টি ও ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে ২টি মামলা বিচারাধীন আছে।

এদিকে, খালেদা জিয়ার মামলাগুলো বিশেষ আদালতে স্থানান্তরের পেছনে কোনো রাজনৈতিক উদ্দেশ্যে নেই বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, নিরাপত্তার স্বার্থেই মামলাগুলো বকশীবাজারে আলিয়া মাদ্রাসার মাঠে স্থাপিত বিশেষ আদালতে স্থানান্তর করা হয়েছে।

সোমবার দুপুরে সচিবালয়ে আইন মন্ত্রণালয়ে লন্ডনের টাওয়ার হ্যামলেটের স্পিকার সাবিনা আক্তারের সঙ্গে বৈঠক শেষে বেরিয়ে সাংবাদিকদের আইনমন্ত্রী একথা বলেন।

আনিসুল হক বলেন ‘তিনি (খালেদা) আদালতে হাজিরা দেওয়ার সময় অনেক নেতাকর্মী নিয়ে যান। এসময় তার ব্যক্তিগত নিরাপত্তারক্ষীও থাকে। এতে সরকারি আইন-শৃঙ্খলা বাহিনীর দায়িত্ব পালনে বিঘ্ন সৃষ্টি হয়। এসব বিষয় বিবেচনা করে নিরাপত্তার স্বার্থে ওই আদালতে খালেদা জিয়ার মামলাগুলো স্থানান্তর করা হয়েছে।’

এর আগে, খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা আরও ১৪টি মামলা রাজধানীর বকশীবাজার আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিশেষ এজলাসে স্থানান্তরের কথা জানিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। সোমবার আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের বিচার শাখা থেকে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে বলা হয়, স্থান সঙ্কুলান না হওয়া ও নিরাপত্তার কারণে মামলাগুলো স্থানান্তর করা হচ্ছে।

প্রসঙ্গত, এ আদালতেই খালেদার বিরুদ্ধে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট ও জিয়া অরফানেজ ট্রাস্ট সংক্রান্ত দুটি দুর্নীতির মামলার বিচার চলছে।

Related Posts

Leave a Reply